Document Scanning App: স্বদেশিকতার স্বার্থে রাজ্য সরকারের আইটি কর্মীদের তৈরি 'ডকুমেন্ট স্ক্যানিং অ্যাপ'-র ঘোষণা করলেন মমতা ব্যানার্জি
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ৬ জুলাই: আজ সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) একগুচ্ছ প্রকল্পের সূচনা করেন। আগামী ২১-র ভোটকে লক্ষ্য করে মাটি পাকা করছেন মুখ্যমন্ত্রী। সবকিছু স্বাভাবিক থাকলে নির্ধারিত সময়েই হবে নির্বাচন। আজ যে প্রকল্পগুলি র কথা তিনি ঘোষণা করেন তার মধ্যে একটি 'ডকুমেন্ট স্ক্যানিং অ্যাপ' (Document Scanning App)। এই "সেলফ স্ক্যান" (Self Scan App) অ্যাপটি নিজের যে কোনও ডকুমেন্ট-আধার কার্ড, রেশন কার্ড, মার্ক শিট ইত্যাদি স্ক্যান করে সংরক্ষণ করতে সক্ষম।

মুখ্যমন্ত্রী জানান, এই অ্যাপটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আইটি বিভাগের তৈরি। "আমি সবসময় চাই আমাদের দেশে তৈরি অ্যাপই আমরা ব্যবহার করি। এটিই আসল দেশপ্রেমের প্রতীক। বাংলা আজ যা ভাবে, গোটা বিশ্ব তা ভাবে আগামীতে", বলে বাংলার জয় জয়কার করেন মমতা ব্যানার্জি। চিনের ৫৯ টি অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার পরই রাজ্য সরকারের এই উদ্যোগ। আরও পড়ুন, দর্শকাসন থাকবে ফাঁকা, ৪০ জন ক্রু মেম্বার নিয়ে সিরিয়ালের পর এবার রিয়ালটি শো'তে সম্মতি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির

এছাড়াও মুখ্যমন্ত্রী 'জলস্বপ্ন' প্রকল্পের কথা ঘোষণা করেন, যে প্রকল্পের অধীনে গ্রামবাংলায় প্রতিটি মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে পানীয় জল। 'জলস্বপ্ন' (Jalswpno) প্রকল্পের অধীনে আগামী ৫ বছরের মধ্যে গ্রামের ২ কোটি মানুষের ঘরে পৌঁছে যাবে পরিশ্রুত পানীয় জল। সোমবার নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠকেই এই প্রকল্পের সূচনা করলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, "এই প্রকল্পকে নিয়ে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন। গান বাঁধুন। জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও।"

এছাড়া, রিয়ালটি শোয়ের অনুমতিও দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সোমবার, ৬ জুলাই নবান্নে মমতা (Mamata Banerjee) সাংবাদিক বৈঠকে জানান, রিয়ালটি শোয়ের শুটিং ফের শুরু করা যেতে পারে। তবে কোনও দর্শককে শুটিং ফ্লোরে ঢোকার অনুমতি দেওয়া যাবে না। পাশাপাশি সর্বোচ্চ ৪০ জন ক্রু মেম্বার নিয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।