Mamata Banerjee: কবিগুরুর জন্মদিনে কবি মমতাকে বিশেষ পুরস্কারে সম্মানিত করল বাংলা অ্যাকাডেমি
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ৯ মে: কবি মমতা বন্দ্যোপাধ্যায় জিতলেন বিশেষ পুরস্কার। চলতি বছর থেকে বাংলা অ্যাকাডেমির নামাঙ্কিত চালু হওয়া 'রিট্রিভার্সিপ' পুরস্কার জিতলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মমতা 'কবিতা বিতান' নামের এক কাব্যগ্রন্থ লিখেছেন। মুখ্যমন্ত্রীর লেখা সেই কাব্যগ্রন্থের জন্য মমতাকে কবিগুরুর জন্মদিনে দেওয়া হল বিশেষ পুরস্কার। এ বছর থেকে শুরু হল এই বিশেষ বিভাগ। নিরলস কবিতার সাধনার জন্য দেওয়া এই বিশেষ বিভাগে প্রথম বছরের পুরস্কারটা জিতলেন খোদ মুখ্যমন্ত্রী।

বাংলা অ্যাকাডেমির চেয়ারম্যান হলেন মমতার মন্ত্রিসভার চেয়ারম্যান ব্রাত্য বসু। ব্রাত্য বসু জানান, মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা কাব্যগ্রন্থ 'কবিতা বিতান'-র সাহিত্য কীর্তি বিচার করে তাঁকে 'রিট্রিভার্সিপ' পুরস্কার দেওয়া হল। সোমবার রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের কবি প্রণাম অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতাকে এই পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেন ব্রাত্য বসু। আরও পডুন: অশনি এখনও আসেনি, তার আগে কলকাতায় বৃষ্টিতে জলে থৈ থৈ, মন্দারমণিতে জলে তলিয়ে মৃত ২ পর্যটক

তবে মমতা এই 'কবি প্রণাম' অনুষ্ঠানে হাজির থাকলেও নিজে হাতে এই পুরস্কার নেননি। তথ্য ও সংস্কৃতি দফতরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেনের অনুরোধে ব্রাত্য বসু নিজেই মমতার হয়ে এই পুরস্কার নেন।