Durga Puja 2019: মমতা বন্দ্যোপাধ্যায়ের আঁকা 'ত্রিনয়নী মাতৃমূর্তি' কার্ডে শুভেচ্ছা পৌঁছে যাবে জনগণের ঘরে ঘরে
মমতা বন্দ্যোপাধ্যায়ের আঁকা 'ত্রিনয়নী মাতৃমূর্তি' (Photo Credits: Zee 24 Ghanta)

কলকাতা, ২০ সেপ্টেম্বর: আর কিছুদিন পর দুর্গাপুজো। দুর্গাপুজোর (Durga Puja) শুভেচ্ছা (Greetings) জানাতে মমতা ব্যানার্জির (Mamata Banerjee) অভিনব প্রয়াস। রং- তুলি তুলে নিয়ে নিজে হাতে ত্রিনয়নী মাতৃমূর্তি এঁকেছেন। মুখ্যমন্ত্রীর হাতের সেই কার্ড নিয়ে বাড়ি বাড়ি পৌঁছে যাবেন তৃণমূল জনপ্রতিনিধিরা (Trinamool Congress)।

আকাশি নীল রঙের কার্ডে ছবি এঁকেছেন ত্রিনয়নী মায়ের। মায়ের ছবি এঁকে তিনি শারদীয়া (Durga Puja) ও দীপাবলির (Diwali) শুভেচ্ছা জানান। এর পাশাপাশি ছবির মধ্যে বাংলা বর্ণ দেখা গিয়েছে। মাতৃমূর্তির শরীরে বাংলা বর্ণ যেন অলংকারের মত শোভা পাচ্ছে। ছবির মধ্যে একটি বইও এঁকেছেন যার মধ্যে লেখা রয়েছে বাংলা। বাংলায় দেবী দুর্গা এবং কতখানি গুরুত্বপূর্ণ তা তিনি বুঝিয়ে দিয়েছেন। আরও পড়ুন, উমা মায়ের আগমনে চিত্র গ্রাহকের ক্যামেরায় অনন্যা বঙ্গললনা

কদিন ধরে হিন্দি ভাষাকে কেন্দ্র করে কিছু রাজ্যে বিক্ষোভ হয়েছে। কিছু রাজ্যের নেতা, মন্ত্রীরা হিন্দিকে জাতীয় ভাষা করার বিরুদ্ধে সরব হয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও এই বিষয়ে নিজের মাতৃভাষাকে সবার আগে সম্মান করা উচিত বলে সরব হয়েছিলেন। তা তিনি এই কার্ডের মধ্যে দিয়েও তুলে ধরলেন। বাংলা ভাষা এবং পশ্চিমবঙ্গের নামের মধ্যে বাংলা শব্দের ব্যবহার নিয়ে তিনি অত্যন্ত তৎপরতার সঙ্গে লড়ে যাচ্ছেন। তার ফলস্বরূপ শুভেচ্ছার পাশাপাশি বাংলা ভাষাকেও তুলে ধরা।

সুখ, শান্তি ও সম্প্রীতির মধ্যে দিয়ে আনন্দে উৎসব কাটুক এই শুভেচ্ছা জানান। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, আপাতত ৩০০ কার্ড ছাপানো হয়েছে। সেই কার্ডগুলি বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে কাউন্সিলর ও বিধায়কদের। কাউন্সিলর ও বিধায়করা যাতে নিজেরা বাড়ি বাড়ি গিয়ে কার্ডগুলি পৌঁছে দেন, সেই নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে গেরুয়া শিবির (BJP) শারদোৎসব উপলক্ষে স্টিকার ছাপিয়েছে। 'দুয়ারে দুয়ারে পদ্মের আগমনী' বলে স্টিকার ছাপানো হয়। যা বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে।