নোবেল জয়ী অভিজিৎ ব্যানার্জি-র নাম বিভ্রাট মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির, অভিজিৎবাবু হয়ে গেলেন অভিষেকবাবু...
মমতা ব্যানার্জি, অভিজিৎ ব্যানার্জি। (Photo Credits: PTI)

 কলকাতা, ১৭ অক্টোবর: নোবেল জয়ীর কথা বলতে গিয়ে নাম বিভ্রাট করে বসলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। মাঝে মাঝে অতীতে কয়েকবার নাম বিভ্রাট করেছেন মুখ্যমন্ত্রী। তবে এবার একেবারে নোবেল জয়ী অভিজিৎ ব্যানার্জি (Abhijit Banerjee)-র নাম ভুল বলে সোশ্যাল মিডিয়ায় ট্রোল হয়ে খবরে আসলেন মমতা। অভিজিৎ ব্যানার্জি হয়ে গেলেন অভিষেক...। রাজ্যে মন্ত্রিসভার বৈঠকের পর নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন জানিয়ে গিয়ে বিখ্যাত এই অর্থনীতিবিদকে অভিষেক বলে সম্বোধন করলেন মমতা। একবার নয়, দু'বার করে ভুল করেন মুখ্যমন্ত্রী।

গতকাল সাংবাদিক সম্মেলনে মমতা ব্যানার্জি বাংলার গর্বের কথা বলতে গিয়ে জানান, ''বাংলায় আগে অমর্ত্য সেন নোবেল পেয়েছেন। মাদার টেরিজা পেয়েছেন। বাংলা থেকে যাঁরা পেয়েছেন, তার মধ্যে অভিষেকবাবু পেলেন। জগমোহন ডালমিয়া আগে ছিলেন, সৌরভ সুযোগ পেল। বাংলা একটা গর্বের দিকে যাচ্ছে। পুজো কার্নিভালও দেখেছেন আপনারা।''তখনই সাংবাদিকরা একে অপরের মুখের দিকে তাকাতে থাকেন। অভিষেকবাবু কে যিনি নোবেল পেলেন? আরও পড়ুন-মৃতদেহের চোখ খুবলে খাচ্ছে পিঁপড়ে! বরখাস্ত হাসপাতালের পাঁচ চিকিৎসক

বোঝাই যাচ্ছিল দিদির একটু ভুল হয়েছে। অভিষেক বাবু নয়, হবে অভিজিৎ বাবু। মমতার এমন নাম বিভ্রাটের পর সোশ্য়াল মিডিয়ায় ট্রোল শুরু হয়। অনেকেই দিদিকে কটাক্ষ করে লেখেন, নিজের ভাইপো অভিষেককে এতবার ডাকেন যে এখানে একটু ভুল করে বলে ফেলেছেন।

সাংবাদিক বৈঠকের পর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বালিগঞ্জের বাড়িতে যান মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মায়ের সঙ্গে কথা বলেন। নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির কলকাতার বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার বিকেল ৫টা নাগাদ হিন্দুস্থান পার্কে অভিজিৎ ব্যানার্জির বাড়িতে যান তিনি। অভিজিৎবাবুর মা নির্মলা ব্যানার্জির সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। তাঁর সঙ্গে ছিলে স্বরাষ্ট্রসচিব আলাপন ব্যানার্জি ও তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন। রাজ্য সরকারের তরফ থেকে নির্মলা ব্যানার্জির হাতে ফুল, মিষ্টি ও শুভেচ্ছাবার্তা তুলে দেন মুখ্যমন্ত্রী। চলতি মাসের শেষেই কলকাতায় আসার কথা রয়েছে অভিজিৎবাবুর। একদিনের জন্য কলকাতায় আসবেন নোবেলজয়ী। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বাড়িতে এলে তাঁর সঙ্গে এসে দেখা করার ইচ্ছেও নির্মলাদেবীর কাছে প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে এবছর নোবেল পেয়েছেন অভিজিৎ ব্যানার্জি। তাঁর স্ত্রী এস্থার ডুফলোও নোবেল পেয়েছেন। তাঁরা প্রত্যেকেই এমআইটি-র গবেষক। সোমবার নোবেল প্রাপক হিসেবে অভিজিৎ ব্যানার্জির নাম ঘোষণা করে নোবেল কমিটি। তারপরই অভিজিৎ ব্যানার্জির মা নির্মলাদেবীকে ফোন করেছিলেন মুখ্যমন্ত্রী। বাংলাকে গর্বিত করার জন্য শুভেচ্ছা জানিয়েছিলেন অভিজিৎবাবুকেও।