Heavy Rain in Bengal: বাংলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি, জেনে নিন আবহাওয়া দফতর কী জানাচ্ছে
Heavy Rain in Bengal

কলকাতা : পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। সোমবার থেকে বুধবার পর্যন্ত কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির (Heavy Rain) পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ (Low pressure) তৈরি হচ্ছে। এর ফলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূমের এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে কলকাতা, উত্তর চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমান, পুরুলিয়া, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূমের এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া জেলার দুটি এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন :  Bhubaneswar Waterlogging: টানা বৃষ্টির পর জলের তলায় ভূবনেশ্বর, পানকৌরির মত জলে ডুবে মাথা তুলে গাড়ির পাল

কলকাতায় সোমবার থেকে বুধবার ভারী বৃষ্টির সতর্কতা

বৃষ্টির কারণে নদীর জল বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, এটি ছাড়াও কলকাতার নিম্নাঞ্চল জলমগ্ন হতে পারে। কলকাতায় ভারী বৃষ্টির কথা মাথায় রেখে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনও কর্মীদের সতর্ক করেছে।

গত কয়েকদিন ধরে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় থেমে থেমে বৃষ্টি হলেও রবিবার থেকে ফের বেড়েছে গরমে অস্বস্তি। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের কারণে সাগরে প্রচুর উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে তাই জেলেদের ২ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে না বলা হয়েছে।

সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি, যেখানে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।