kolkata: বর্ষবরণের আমেজ শহরজুড়ে, শীতের কলকাতায় চিড়িয়াখানা-ভিক্টোরিয়া-ইকো পার্কে উপচে পড়া ভিড়
কলকাতার আবহাওয়া (Photo Credits: Puja Mandal)

কলকাতা, ৩১ ডিসেম্বর: ভাল-মন্দ, প্রাপ্তি-ব্যর্থতা সব মিলিয়েই কেটে গেল ২০১৯। আজ মঙ্গলবার বছর শেষের দিন। তাই সকাল থেকেই বর্ষবরণের (New Year) আমেজ সারা বিশ্বের পাশাপাশি শহর কলকাতাজুড়ে (Kolkata) । নতুন বছরকে স্বাগত জানানোর তোরজোর তুঙ্গে। গত কয়েকদিন ধরেই বেশ জাঁকিয়ে শীত পড়েছে। সেই ঠান্ডার আমেজে গায়ে মেখে বর্ষবরণের আনন্দে সকাল থেকেই মেতে উঠেছেন শহরবাসী। চিড়িয়াখানা থেকে ইকো পার্ক- ভিক্টোরিয়া থেকে ময়দান সর্বত্রই উপচে পড়া ভিড়।

বছরের শেষ দিন সরকারি অফিস থেকে স্কুল-কলেজে ছুটি। তাই বন্ধু-বান্ধব কিংবা পরিবারের সঙ্গে সকাল থেকেই সেজেগুজে ঘুরতে বেরিয়েছেন অনেকেই। যার প্রমাণ ভিক্টোরিয়া কিংবা নিকো পার্কের ভিড়। আবার শহরের শপিং মলগুলিতেও ভিড় জমিয়েছেন অনেকে। সন্ধে নামলেই আবার পার্ক স্ট্রিট চত্বরে জনতার ঢল নামবে। অনেকে আবার দু’দিনের ছুটিতে রওনা দিয়েছেন দিঘা কিংবা মন্দারমণি। সারাদিন টো টো করে ঘুরে একটা দল গোল হয়ে বসে ময়দানে (Maidan) সালোয়ার থেকে চোরকাঁটা ফেলছে। আর একটা দল মন দিয়ে কমলালেবুর (Orange) খোসা ছাড়াচ্ছে। ময়দানকে মাঝ বরাবর চিড়ে যাওয়া কংক্রিকেট রাস্তার দুপাশে চেয়ার রয়েছে। সেখানে গা এলিয়ে গল্পে মশগুল প্রেমিক প্রেমিকা। সামনে থেকে মশলামুড়ি হেঁকে যাচ্ছে ফেরিওয়ালা। সেন্টপলস ক্যাথিড্রালের একনিষ্ঠ বাসিন্দা পায়রার দল আজ কেমন যেন শঙ্কিত। এত লোক কোথায় ছিল? সারা বছর যখন নিরুপদ্রবে প্রহর কেটে যায়, আর আজ এত কলতান? তবে উদ্দেশ্য সবারই এক- নিজের মতো করে নতুন বছরকে স্বাগত জানানো। প্রতিবারের মতো এবারও শহরবাসীর নিরাপত্তার জন্য মোতায়েন রয়েছে পুলিশ। নারী সুরক্ষা জোরদার করতে নামছে বিশেষ ‘ক্র্যাক টিম’। রেস্তরাঁগুলিও পাল্লা দিচ্ছে একে অপরের সঙ্গে। চায়না টাউন থেকে যাদবপুর- সর্বত্রই ছবিটা একইরকম। রাত যত বাড়বে, ততই লম্বা হবে রেস্তরাঁর সামনের লাইন। তবে অনেকে আবার বাড়িতেই পার্টির আয়োজন করছেন। শুধু পার্ক বা রেস্তরাঁই নয়, এদিন সকাল থেকে ভিড় লক্ষ্য করা গিয়েছে দক্ষিণেশ্বর থেকে কালীঘাট মন্দিরেও। মায়ের পুজো দিয়েই বছরটা শেষ করতে চান অনেকে। আরও পড়ুন: Christmas 2019: ভিক্টোরিয়া-ময়দান-চিড়িয়াখানা-নিক্কো পার্ক ছেড়ে বড়দিনের সন্ধ্যেতে কলকাতার চেনা মৌতান 'পার্ক স্ট্রিটে'ই

২ ও ৩ জানুয়ারি তাপমাত্রা বেড়ে হবে ১৪ ডিগ্রি সেলসিয়াস। ৩ তারিখ অর্থাৎ আগামী শুক্রবার আবার বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের (Rain) পূর্বাভাস রয়েছে। ৫ ও ৬ জানুয়ারি তাপমাত্রার পারদ আরও চড়বে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ফলে দেখা যাচ্ছে, বছর শেষের কনকনে ঠান্ডার (Cold) আমেজ নতুন বছরের প্রথমে মিলবে না।