Boubazar Building Collapse: বৌ বাজারে বাড়ি ধসে যাওয়া ক্ষতিগ্রস্তদের ৫ লাখ টাকা দেওয়ার ঘোষণা মেট্রোর
বৌ বাজারে বাড়ি ধস (Photo Credits: 24 Ghanta Screenshot)

কলকাতা, ৬ সেপ্টেম্বর: বৌ বাজারের ক্ষতিগ্রস্তদের প্রাথমিকভাবে ৫ লাখ টাকা দেওয়া হবে বলে বৃহস্পতিবার সিদ্ধান্ত নেন KMRCL। মেট্রোর সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে বৌ বাজারে একের পর এক বাড়ি ভেঙে পরে। এরফলে গৃহহীন হয়ে পড়েন এলাকাবাসীরা। সরকার থেকে তাঁদের প্রাথমিকভাবে হোটেলে থাকার ব্যবস্থা করা হয়। কিন্তু তাতে সঠিক পরিষেবা না পাওয়ায় বিক্ষোভ দেখান ক্ষতিগ্রস্তরা।

চোখের সামনে গোটা বাড়িটা ভেঙে পড়তে দেখে কান্নায় ভেঙে পড়েছিলেন ক্ষতিগ্রস্তরা। আগে থেকে বাড়ি খালি করার কথা জানা থাকলে এত ক্ষয়ক্ষতি হত না বলে দাবি তাঁদের। যতগুলি পরিবার ও দোকানদারকে সরানো হবে, প্রত্যেককে আপত্কালীন খরচের জন্য ৫ লাখ টাকা করে দেবে মেট্রো। চেক পেতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য পুরসভার কাউন্সিলর আইডেনটিফিকেশন সার্টিফিকেট দেবে বলেও ঘোষণা করেন নগর ও পুরোউন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। এদিনের বৈঠক শেষে তিনি আরো জানিয়ে দেন, এরফলে ব্যাঙ্কের পাসবই ছাড়া পেয়িং স্লিপ দিয়ে টাকা তুলতে পারবেন বাসিন্দারা। সমস্ত গুরুত্বপূর্ণ কার্ডের জন্য আবেদনও করতে পারবেন তাঁরা। আরও পড়ুন, হালকা থেকে মাঝারি বৃষ্টিতে আগামী দুদিন ভিজতে চলেছে কলকাতাসহ দক্ষিণবঙ্গ, জানাল আবহাওয়া দফতর

আপাতত আর কোনো বাড়ি ধসের খবর পাওয়া যায়নি। কিছু বাড়িতে এখনো ফাটল রয়েছে। তবে কবে ধস পুরোপুরি বন্ধ হবে এর নির্দিষ্ট সময়সীমা জানাতে পারে নি মেট্রো কর্তৃপক্ষ। তবে KMRCL পুরসভাকে ল্যান্ড স্টেবিলিটি সার্টিফিকেট যতদিন না দিচ্ছে, ততদিন পুরসভাও বাড়ি ভাঙার অনুমতি দেবে না বলে জানিয়ে দেন ফিরহাদ হাকিম। আজ ১০ মিনিট সময় দেওয়া হলে গৃহহীন পরিবার গুলি গুরুত্বপূর্ণ জিনিস, নথিপত্র বাড়ির থেকে বের করে আনতে থাকেন।