Justice Abhijit Ganguly Joining Politics: অবসর নিয়ে রাজনীতিতে নামছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তমলুক থেকে হতে পারেন বিজেপি প্রার্থী
Abhijit Ganguly. (Photo Credits:X)

কলকাতা, ৩ মার্চ: তৃণমূল কংগ্রেস নেতাদের কটাক্ষটাই সত্যি হল। কলকাতা হাইকোর্টে (Kolkata High Court)-র বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) বিচারের কাজ থেকে অবসর নিয়ে রাজনীতিতে যোগ দিচ্ছেন। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে বিচারপতির পদ থেকে ইস্তফা দিয়ে রাজনীতিতে যোগ দিতে চলেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কলকাতা হাই কোর্টে তাঁর শেষ দিন সোমবার। তাঁর হাতে যে কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে, সোমবার সেগুলি ছেড়ে দেবেন। তার পর মঙ্গলবার তিনি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠাবেন। তিনি যে ভোটে দাঁড়াতে চলেছেন তা পুরোপুরি ইঙ্গিতও দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। রাজনীতিতে যোগ দিয়ে তিনি কি এবার আসন্ন লোকসভা ভোটে দাঁড়াবেন? তার জবাবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান, "যদি আমি কোনও রাজনৈতিক দলে যোগ দিই, তারা যদি আমাকে টিকিট দেয়, আমি বিবেচনা করে দেখব।"সময়কাল শেষের আগেই কোনও বিচারপতি অবসর নিয়ে এভাবে রাজনীতিতে যোগ দেওয়া এর আগে ভারতে খুব বেশী শোনা যায়নি।

জোর জল্পনা, আগামী ৭ মার্চ বারাসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভামঞ্চ থেকেই বিজেপিতে যোগ দেবেন তিনি। এমনও শোনা যাচ্ছে অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিজেপিতে যোগ দিয়ে শুভেন্দু অধিকারীর গড় তমলুক থেকে প্রার্থী হবেন। তৃণমূল নেতারা এই খবর শোনার পর উচ্ছ্বাসে ফেটে পড়ে বলছেন, "আমরা তো আগেই বলেছিলাম, উনি বিচারব্যবস্থাকে প্রহসনে পরিণত করেছেন।"রাজনীতিতে যোগদানের কথা ঘোষণা করে অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, আমাকে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করার জন্য রাজ্যের শাসক দলকে ধন্যবাদ।

দেখুন খবরটি

টেট থেকে শুরু করে রাজ্য সরকারের ওপর ওঠা নানা দুর্নীতি মামলায় তৃণমূলকে আদালতকে বারবার অস্বস্তিতে ফেলেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। রাজ্যের বিভিন্ন দুর্নীতি মামলায় এজলাসে বসে মমতা বন্দ্যোপাধ্য়ায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম উল্লেখ করে নানা কথা বলতে শোনা গিয়েছিল বিচারপতি গঙ্গোপাধ্য়াকে। একবার তো নিয়ম ভেঙে সংবাদমাধ্যমে সাক্ষাতকার দিয়ে দেশের প্রধান বিচারপতির কাছ থেকে ভর্তসনার মুখেও পড়েছিলেন তিনি। তখন থেকেই তৃণমূল নেতারা বারবার বলছেন, আদালতে বিচারপতির আসনে বসে রাজনীতি করছেন তিনি। এবার তাঁর রাজনীতিতে যোগ দেওয়া উচিত। সেটাই করলেন তিনি।