JMB Terrorist: মাধ্যমিকেও ফেল করে ধৃত জঙ্গি বীরভূমের ইজাজ আহমেদ
প্রতীকী ছবি (Photo Credits: File Image)

কলকাতা, ২৭ আগস্ট: JMB Leader Izaz Fails in Madhyamik: বীরভূমের (Birbhum) প্রত্যন্ত গ্রাম অবিনাশপুর (Abinashpur)। সেই গ্রামে একটি সাদামাটা কুঁড়েঘর। সেই বাড়ির ছেলে কুখ্যাত জঙ্গিগোষ্ঠী জেএমবির (JMB) ভারত শাখার প্রধান ইজাজ আহমেদ (Izaz Ahmed)। দেশের নাশকতামূলক কাজের সঙ্গে যুক্ত। বোধগয়া থেকে খাগড়াগড় বিস্ফোরণ সবের মাথা ছিল সেই। তার পরিকল্পনায় করা হয় নাশকতামূলক কার্যকলাপ। তার পাড়া পড়শিরা এই কার্যকলাপ দেখে অবাক।

কলকাতা (Kolkata) এসটিএফ (STF) বিহারের (Bihar) গয়া (Gaya) থেকে গতকাল রাতে তাকে গ্রেফতার করে। তারপর তার বাড়িতে হানা দিলে অবিনাশপুরের গ্রামবাসীরা তাজ্জব হয়ে যান। ইজাজ আহমেদের ভালো নাম শেখ ইউসুফ। বাড়ির সব থেকে ছোট ছেলে ছিলেন তিনি বলে জানান তার বাড়ির লোক। গ্রামের মাদ্রাসা বিদ্যালয় (Madrasa) থেকে মাধ্যমিক পাশ করেছিল ইজাজ। কিন্তু অকৃতকার্য হয় মাধ্যমিকে। তারপর গ্রাম ছেড়ে নদিয়ার (Nadia)কুলসুনা মাদ্রাসায় পড়াশুনা করতে যায়। সেখান থেকে মাঝেমধ্যে বাড়িতে আসত ইজাজ। কিন্তু বাড়ির লোকের সঙ্গে অতটাও যোগাযোগ রাখতো না। আরও পড়ুন, অরুণ জেটলির শেষকৃত্যে বাবুল সুপ্রিয় সহ ১০ জনের ফোন চুরি, শোকের সুযোগে হাতসাফাই

হঠাৎ ৩ বছর পর তার উদয় হয়। সঙ্গে নিয়ে আসে বৌ ও দুই সন্তানকে। মুর্শিদাবাদের এক মাদ্রাসায় চাকরি করে বলে জানায় বাড়ির লোককে। বাড়ির লোকও তার ফিরে  আসায় খুবই খুশি ছিল। কিন্তু হঠাৎ করে আবার বেপাত্তা হয়ে যায়। এরপর তার বাড়িতে হানা দেয় এনআইএ। খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের তদন্তে নেমে অবিনাশপুরের বাড়িতে খোঁজে আসে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তদন্তকারীদের থেকে জানা যায় ইউসুফ একজন জঙ্গি। নামটাও তার বদলানো হয়েছে। জেএমবি জঙ্গি গোষ্ঠীর প্রধানের বাবা চাষ বাস করতেন। চার ভাইয়ের মধ্যে দুই ভাই মাদ্রাসায় কাজ করেন ও দুই ভাই চাষবাসের সঙ্গেই যুক্ত।