Jadavpur University: যাদবপুরে গিয়ে ঘেরাও রাজ্যপাল জগদীপ ধনখর, উঠল গো ব্যাক স্লোগান; আচার্যকে ছাড়াই শুরু সমাবর্তন
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo:ANI)

কলকাতা, ২৪ ডিসেম্বর: গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) সমাবর্তন অনুষ্ঠানে ডাক না পাওয়ার পরও উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখর (Jagdeep Dhankhar)। কাল ছাত্রছাত্রীদের 'গো ব্যাক' (Go Back) স্লোগানে (Slogan) বিক্ষোভ দেখানো হয়। আজও একই চিত্র দেখা গেল বিশ্ববিদ্যালয়ে। আজকের ঘেরাওয়ের পর মেজাজ হারালেন তিনি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ওপরও আঙুল তুলেছেন তিনি। যাদবপুরের ছাত্র-ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট করছে বলে অভিযোগ তাঁর। বিক্ষোভে আছেন তৃণমূলের শিক্ষক সংগঠন। এদিকে সমাবর্তনের জন্য তৈরি বিশ্ববিদ্যালয়। কিন্তু কিছুতেই তাঁকে ঢুকতে দেওয়া হয়নি। রাজ্যপাল ছাড়াই উপাচার্যের উপস্থিত থেকেই শুরু হতে পারে সমাবর্তন (Convocation)।

রেগে গিয়ে আচার্য ফোন করেন উপাচার্যকে (Vice Chancellor)। বিষয়টি বিস্তারিতভাবে জানান। আইনশৃঙ্খলা ভেঙে পড়ছে। তিনি সংবাদমাধ্যমকে জানান, এমন পরিস্থিতি একেবারেই অনভিপ্রেত। উপাচার্য রিপোর্ট কন্ট্রোলে আছেন বলে কোনও পদক্ষেপ নিতে পারছেন না বলে জানান তিনি। চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মুখ্যমন্ত্রীকে এই ব্যাপারে ব্যবস্থা নেওয়া উচিত বলে জানান তিনি। উপাচার্যকে পদ থেকে সরে দাঁড়াতে বলেন । মুষ্টিমেয় কয়েকজন আগুন নিয়ে খেলছে। কয়েকজনের জন্য তাকে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেওয়া হয়নি বলেও জানান। আজও তাকে গাড়িতে আটকে রাখা হয়েছিল। 'গো ব্যাক' স্লোগান ওঠে বিক্ষোভকারীদের তরফ থেকে। এদিকে ছাত্রছাত্রীরা জানান দেশের পরিস্থিতি বর্তমানে একেবারেই ভালো নয়। এরমধ্যে তারা কোনও অনুষ্ঠানে যোগ দিতে চায় না। আরও পড়ুন, বিনা নিমন্ত্রণে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পৌঁছতেই গো-ব্যাক স্লোগান! জগদীপ ধনখড়ের উদ্দেশ্যে কালো পতাকা ওড়াল পড়ুয়ারা

গতকালও রাজ্যপালকে ঘেরাও করে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। রাজ্যপাল বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটে পৌঁছোতেই তাঁকে আটকে রেখে চলে গো-ব্যাক স্লোগান। ওড়ান হয় কালো পতাকা। তাঁকে রাজ্যপালকে নিজের গাড়ি থেকে নামতে পর্যন্ত দেওয়া হয়নি। তিনি আটকে আছেন গাড়ির ভিতরেই। সিএএ-র বিরোধিতায় ছাত্রছাত্রীটির বিক্ষোভ করছে।