Kolkata: রাজীব কুমারের মামলার রায় আজ, সিবিআই কি সারদা মামলার সমন নোটিশ দিতে পারবে? জানাবে হাইকোর্ট
রাজীব কুমার (Photo Credits: IANS/File)

কলকাতা, ১৩ সেপ্টেম্বর: High court pronounce Rajeev Kumar case verdict today: আজ রাজীব কুমার (Rajeev Kumar) মামলার রায়দানের পালা। সিবিআই তাঁকে সারদা মামলার (Sarada Case) নোটিস দিয়ে সমন পাঠাতে পারে নাকি তাই নিয়ে রায় দেবে হাইকোর্ট। দীর্ঘদিন ধরে তাঁকে সওয়াল জবাব করা হচ্ছিল। মামলাও চলছিল বহুদিন ধরে। আদালত তাঁর আবেদন মেনে গ্রেফতারির ওপর আইনি রক্ষাকবচের সময়সীমাও বাড়ানো হয়।

সারদা মামলা নিয়ে সিবিআই (CBI)- এর তদন্ত ও জেরা নিয়ে একাধিকবার হাইকোর্টে সোচ্চার হন রাজীব কুমারের আইনজীবি মিলন মুখোপাধ্যায়। তাঁর অভিযোগ রাজীব কুমারকে বার বার অযথা হেনস্থা করা হচ্ছে। রাজীব কুমারকে জোর করে দোষী প্রমাণ করার চেষ্টা করছে সিবিআই। তিনি মদন মিত্রের গ্রেফতারির বিষয়েও প্রশ্ন তোলেন। স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, রাজীব কুমারের আইনজীবি আরও জানান, 'গ্রেফতারির দিন মদন মিত্রকে সকাল সাড়ে দশটায় সাক্ষী হিসাবে ডাকা হয়েছিল। সেদিনই বিকেল ৪.৩০ মিনিটে তাঁকে অভিযুক্ত হিসাবে গ্রেফতার করা হয়েছিল। সেই ঘটনা আবার যাতে না ঘটে, তাই আমি আদালতের দ্বারস্থ হয়েছি।' আরও পড়ুন,  এনআরসি-র প্রতিবাদে বৃহস্পতিবার কলকাতার রাজপথে মমতা বন্দ্যোপাধ্যায়, বিজেপির হামলার আশঙ্কায় ব্যারিকেডে মুড়ল শহর

গত ১১ সেপ্টেম্বর সওয়াল জবাব শেষ হয়ে গিয়েছে। আজ ১৩ সেপ্টেম্বর বিচারপতি মধুমতি মৈত্র রায় শোনাবেন। গত ৫ ফ্রেব্রুয়ারি সুপ্রিমকোর্ট (Supreme Court) জানিয়ে দেয় রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না। শিলংয়ে জিজ্ঞাসাবাদ করা যাবে। রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জেরা করতে চেয়ে ৫ এপ্রিল সুপ্রিম কোর্টে যায় সিবিআই। ১৭ মে রাজীব কুমারের ওপর থেকে রক্ষাকবচ তুলে নেয় সুপ্রিম কোর্ট। ৩০ মে হাইকোর্টে আবেদন করেছিলেন রাজীব কুমার। তখন তাঁকে শিলংয়ে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। ফের নোটিস দিয়েছে তারা। সেই নোটিস কি আদৌ আইনসঙ্গত? আজ তারই রায় দেবে বিচারপতি মধুমতি মিত্রের সিঙ্গল বেঞ্চ।