Heatwave in Kolkata: তীব্র তাপপ্রবাহ কলকাতায়, পশু-পাখিদের বাঁচাতে বিশেষ ব্যবস্থা নিল আলিপুর চিড়িয়াখানা

তীব্র দাবদাহে নাজেহাল গোটা বাংলা। গোটা দেশজুড়ে সর্বত্রই চলছে তাপপ্রবাহ। হাওয়া অফিস সতর্কতা জারি করে জানিয়ে দিয়েছে , আরও কয়েকটা দিন চলবে এই তাপপ্রবাহ। ফলে এই অসহ্য গরম সহ্য করতেই হবে। শুধু মানুষ নয় জীব-জন্তুরাও ক্লান্ত হয়ে পড়ছে এই গরমে। এরকম অবস্থায় আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাপপ্রবাহের বিরুদ্ধে পশু-পাখিদের সুস্থ রাখতে বিভিন্ন রকমের সতর্কতা অবলম্বন করেছে। পশু-পাখিদের খাঁচার সামনে  এয়ার কুলার এবং জল ছিটানোর ব্যবস্থার মতো বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ ।

আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর শুভঙ্কর সেন গুপ্ত (Shubhankar Sengupta, the director of Alipore Zoo) জানিয়েছেন- চিড়িয়াখানায় সব প্রাণী সুস্থই আছে। গরমের জন্য তাদের যাতে কোনওরকম অসুবিধা না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা তারা গ্রহণ করেছেন। বিশেষ করে ভাল্লুক, বানর, শিম্পাঞ্জি এবং পাখিদের জন্য যাদের হিট স্ট্রোকের প্রবণতা আছে তাঁদের জন্য অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে।হাতি, বাঘ, জলহস্তির মত প্রাণীদের  জন্য পুকুরে পর্যাপ্ত জল মজুত করা হচ্ছে। এছাড়া রয়েছে কুলারের ব্যবস্থা। বাদর,ভাল্লুক, শিম্পাঞ্জি, ক্যাঙ্গারুদের ঘরের সামনে সেগুলো বসানো হয়েছে।

এছাড়া ঘর আর্দ্র রাখতে এবং তাপমাত্রা কমানোর জন্য স্প্রিংকলার সেট আপ করা হয়েছে।পাখির এনক্লোজারগুলিতে স্প্রিংকলার যন্ত্র -এর মাধ্যমে জল ছেটানোর কাজ হচ্ছে, যাতে পাখিগুলির গরমের হাত থেকে বাঁচতে পারে। এর ফলে সেখানে তাপমাত্রাও একটু হলেও কমতে পারে।তাপমাত্রা কে নিয়ন্ত্রণে আনতে খাঁচার ছাদের প্রতিদিন দুবার করে জল দেওয়া হচ্ছে। হাতিদের কে দুবার করে স্নান করানো হচ্ছে যাতে তাঁদের শরীর সুস্থ থাকে। এর পাশাপাশি, বাঘ, সিংহ, শেয়াল এবং অন্যান্য প্রাণীদের প্রতিটি খাঁচার ভিতরে একটি স্থায়ী জলের পাত্র বসানো রয়েছে । পানীয় জলে ও আর এস ও দেওয়া হচ্ছে।

গরমে খাওয়ার পরিমান কমে যায়। সেই দিকে মাথায় রেখে চিড়িয়াখানা কর্তৃপক্ষ খাবারের ক্ষেত্রেও বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। খাদ্যের পরিমাণে পরিবর্তন করে গরমের উপযুক্ত খাবারের প্রতি বেশি নজর দেওয়া হয়েছে। ⁠অধিক পরিমাণে জলযুক্ত খাবার যেমন সবুজ চারা, তরমুজ, শসা,তাজা ফল,দই এই গুলো কে তালিকায় রাখা হয়েছে। সূর্যের চরম তাপ এড়াতে খাওয়ানোর সময়ও পরিবর্তন করা হয়েছে।

আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর শুভঙ্কর সেন গুপ্ত বলেন এই মুহুর্তে প্রায় ৫০০ এর কাছাকাছি পশু পাখি আছে কলকাতার আলিপুর চিড়িয়াখানায়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ সর্বদা চিড়িয়াখানার প্রাণীদের প্রতি সদা সতর্ক। প্রতিবারের মতো তাই এবারেও তারা তাপ্প্রবাহের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।