Kolkata: বিল্ডিং প্ল্যানে ছাড় পুরসভার! প্ল্যান পাসের আগেই শুরু করা যাবে বাড়ি তৈরির কাজ, নয়া সিদ্ধান্ত কলকাতা পুরসভার
প্ল্যান পাসের আগেই শুরু করা যাবে বাড়ি তৈরির কাজ (Photo Credits: PTI)

কলকাতা, ৩১ ডিসেম্বর: বছর শেষের সুখবর। কলকাতা (Kolkata) শহরে এবার বাড়ি তৈরির কাজ শুরু করা যাবে পুরসভার অনুমোদিত কপি ছাড়াই। এলবিএস মারফত জমির মিউটেশন, পুরকরের নিষ্পত্তি এবং বৈধ নকশার সঙ্গে প্রয়োজনীয় ফি অনলাইনে জমা দিয়েই নির্মাণকাজ শুরু করতে পারবেন মালিকরা। তবে ভিত হওয়ার পর কলকাতা পুরসভার (KMC) ইঞ্জিনিয়ারদের দিয়ে সরেজমিনে পরিদর্শন করাতে হবে। তাঁদের কাছ থেকে বাড়ির কাঠামো, ঢালাইয়ের মশলা এবং নকশার শংসাপত্র নিতে হবে। তবে এমন সুবিধে মিলবে শুধু তিন কাঠা জমির উপর ২০০০ বর্গফুটের বাড়ির ক্ষেত্রেই। যদি পুর আইন বিরোধী ও নকশার বাইরে কোনও বেআইনি নির্মাণ হয় তবে সঙ্গে সঙ্গে ভেঙে দেবে পুরসভা।

ছোট বাড়ি তৈরির প্ল্যান (Home Plan) অনুমোদন নিয়ে আমজনতার অযথা হয়রানি এড়াতে গতকাল সোমবার এমন ইতিবাচক সিদ্ধান্তের কথা জানিয়েছেন কলকাতার মেয়র ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এর আগে কলকাতা পুরসভা সংলগ্ন এলাকা যাদবপুর ও বেহালায় তিন কাঠা বা তার চেয়ে কম জমিতে নতুন বাড়ি তৈরির সময় মিউটেশন লাগবে না বলে ঘোষণা করেছিলেন তিনি। ঠিকা টেন্যান্সি আইন পরিবর্তন করে ঠিকা জমিতে প্রজা ও ভাড়াটিয়াদের বাড়ি তৈরির সুবিধা দেওয়ার পর এবার তিন কাঠা জমিতে বাড়ির প্ল্যান নিয়ে সিদ্ধান্ত নিলেন মেয়র। বিল্ডিং বিভাগ সূত্রে খবর, তিন কাঠা অর্থাৎ ২১৬০ বর্গফুট জমিতে সর্বাধিক ২০০০ বর্গফুটের বাড়ি তৈরি করতে পারবেন জমির মালিকরা। এই নয়া সিদ্ধান্তের ফলে বাড়ি তৈরির নকশা অনুমোদনের জন্য আর পুরসভার বিল্ডিং বিভাগে হাঁটাহাটি করে জুতোর শুকতলা ক্ষয়াতে হবে না মালিকদের। আরও পড়ুন: kolkata: বর্ষবরণের আমেজ শহরজুড়ে, শীতের কলকাতায় চিড়িয়াখানা-ভিক্টোরিয়া-ইকো পার্কে উপচে পড়া ভিড়kolkata: বর্ষবরণের আমেজ শহরজুড়ে, শীতের কলকাতায় চিড়িয়াখানা-ভিক্টোরিয়া-ইকো পার্কে উপচে পড়া ভিড়

সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, মেয়র পারিষদদের বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, বাইপাস লাগোয়া এলাকায় বেআইনিভাবে জলাজমি ভরাট করে, অনুমোদন ছাড়া যে সমস্ত বাড়ি তৈরি হয়েছে, সেগুলি ভেঙে দেওয়া হবে। পুরসভার নতুন এই সিদ্ধান্তে খুশি সাধারণ মানুষ। এতদিন বাড়ি তৈরি করতে গিয়ে প্ল্যান অনুমোদনের জন্য কাউন্সিলর (Councilor), বরো অফিস ও পুরসভার বিল্ডিং বিভাগে (Building Department) বিস্তর ছুটোছুটি করতে হত সাধারণ নাগরিকদের। কিন্তু এবার থেকে সেই মুশকিল আসান।