Gold Recovered: ভারত-বাংলাদেশ সীমান্তে বিপুল পরিমাণ সোনা উদ্ধার করল বিএসএফ
Gold Recovered By BSF (Photo: ANI)

গুনারমাঠ, ২২ জুলাই: গোপন সূত্রে খবর পেয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে (Indo-Bangladesh Border) অভিযান চালিয়ে উত্তর ২৪ পরগনার গুনারমাঠ (Gunarmath) এলাকা থেকে বিপুল পরিমাণ সোনা উদ্ধার করল বিএসএফ (BSF)। ইছামতীতে ভাসমান নৌকা থেকে এই বিপুল পরিমাণে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ৪০ কেজিরও বেশি সোনার বাজারমূল্য ২১ কোটি টাকার বেশি। অতি সম্প্রতি এত বিপুল পরিমাণ সোনা আটক করা হয়নি বলে বিএসএফ সূত্রে খবর। মোট ৫টি ব্যাগ উদ্ধার করা হয়। এই ব্যাগগুলি থেকে ৩২১টি সোনার বিস্কুট (Gold Biscuits) ও ৪টি সোনার বার (Gold Bar) পাওয়া যায়। এছাড়াও ১টি সোনার মুদ্রা (Gold Coin), ৪টি মোবাইল ফোন, বাংলাদেশের সংবাদপত্র ও অন্য সরঞ্জাম পাওয়া গিয়েছে।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় ইছামতী নদীর ধারে আন্তর্জাতিক সীমান্তে সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা হয়। বিএসএফ কর্মীরা ৭-৮ জন সন্দেহভাজনকে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে কাঠের নৌকায় ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করতে দেখেন। বিএসএফ জওয়ানরা অনুপ্রবেশকারীদের থামতে বলেন। বেগতিক দেখে চোরাকারবারীরা সমস্ত জিনিস ফেলে নদীতে ঝাঁপ দেয় এবং সাঁতরে বাংলাদেশের দিকে চলে যায়। তল্লাশি চালিয়ে নৌকা থেকে ৫টি ব্যাগ বাজেয়াপ্ত করে বিএসএফ। ব্যাগ খুললে দেখা যায়, তাতে রয়েছে ৩২১টি সোনার বিস্কুট, ৪টি সোনার বার, ১টি সোনার মুদ্রা, ৪টি মোবাইল ফোন, বাংলাদেশের সংবাদপত্র ও অন্য সরঞ্জাম। আরও পড়ুন: Droupadi Murmu’s Swearing-in Ceremony: সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু, কবে জানেন?

জানা গিয়েছে, বাজেয়াপ্ত হওয়া সোনার মোট ওজন ৪১.৪৯ কেজি। যার বাজার মূল্য প্রায় ২১ কোটি ২২ লক্ষ টাকা। ঘটনার তদন্ত শুরু হয়েছে।