Udayan Guha: বড় ব্যবধানে জিতেও মন্ত্রিত্বে নেই উদয়ন গুহ
Udayan Guha (Photo Credits: Facebook)

কলকাতা, ১০ নভেম্বর: উপনির্বাচনে (By Election) দিনহাটা (Dinhata) থেকে রেকর্ড মার্জিন দেড় লক্ষেরও বেশি ভোটে জিতেছেন তৃণমূলের উদয়ন গুহ (TMC Udayan Guha)। কেবিনেট রদবদলের আগে তাঁর দিকেই যে পাল্লা ভারি ছিল সেই নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কারণ, উত্তরবঙ্গে নিজেদের আধিপত্য আরও মজবুত করতে। সেই সঙ্গে নিশীথ প্রামাণিকের সঙ্গে পাল্লা দিতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিশীথ। তাই এলাকায় তাঁর আধিপত্য থাকবেই। আর সেই আধিপত্য কমাতেই উদয়ন গুহর মন্ত্রী হওয়া প্রয়োজন বলে মনে করছিল উদয়ন গুহর অনুগামীরা। কিন্তু মন্ত্রীত্ব (Ministry) পেলেন না উদয়ন গুহ। যার ফলে হতাশ তাঁর অনুগামীরা।

তুঙ্গে জল্পনা চলছিল উত্তরবঙ্গের মন্ত্রীত্ব নিয়ে। কিন্তু খোদ মুখ্যমন্ত্রীর কাছেই রয়েছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীত্ব। এর আগে অবশ্য এই দফতর ছিলো রবীন্দ্রনাথ ঘোষের কাছে। ২০২১ বিধানসভা নির্বাচনে মাত্র ৫৭ ভোটে বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের কাছে পরাজিত হয়েছিলেন উদয়ন গুহ। এদিকে নিশীথ প্রামাণিক বিধায়ক পদ ছেড়ে দেওয়ায় ফের উপনির্বাচন হয় দিনহাটায়। আর সেই উপনির্বাচনে একেবারে ১ লাখ ৬৪ হাজার ৮৯ ভোটে জয়ী হন উদয়ন। এরপর থেকেই উদয়ন গুহকে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে বলে জল্পনা ছড়াতে থাকে। কিন্তু বাস্তবে মন্ত্রীত্ব পেলেন না তিনি। আরও পড়ুন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ক'টি দফতর রয়েছে? জানুন

অন্যদিকে, অর্থমন্ত্রকের দায়িত্ব খোদ নিজের হাতে রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে চন্দ্রিমা ভট্টাচার্যকে। অবশ্য অর্থ উপদেষ্টা করা হয়েছে অমিত মিত্রকে (Amit Mitra)। আর পঞ্চায়েত দফতরের দায়িত্ব তুলে দেওয়া হলো পুলক রায়কে। হাওড়া জেলার উলুবেড়িয়া দক্ষিণ আসনের তৃণমূল বিধায়ক পুলক রায় বর্তমানে রাজ্য মন্ত্রিসভার জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগের মন্ত্রী। সাধন পান্ডে অসুস্থতার কথা মাথায় রেখে রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সবংয়ের তৃণমূল বিধায়ক তথা জলসম্পদ উন্নয়নমন্ত্রী মন্ত্রী মানস ভুইয়াঁ। স্বনির্ভর গোষ্ঠী সংক্রান্ত দফতরের ভার যাচ্ছে শশী পাঁজার হাতে। নারী ও সমাজকল্যাণ দফতরের পাশাপাশি বাড়তি দায়িত্ব দেওয়া হল তাঁকে। শিল্প ও বাণিজ্য দফতরের পাশাপাশি শিল্প-পুনর্গঠন দফতরের দায়িত্ব পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।