Earthquake In West Bengal: ভূমিকম্পে কেঁপে উঠল বাংলা!
ভূমিকম্প(Photo Credits: PTI)।

বাঁকুড়া, ৮ এপ্রিল: ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল বাংলা। এদিন বেলা ১১.২৪ মিনিট নাগাদ ভূমিকম্প হয় বাঁকুড়া (Bankura), পুরুলিয়ার (Purulia) একাধিক জায়গায়। পাশাপাশি ভূমিকম্প পশ্চিম বর্ধমানের দুর্গাপুর (Durgapur), আসানসোলও (Asansol)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.১। ভয়ে লকডাউন ভেঙে ঘরবন্দি মানুষ বাড়ির বাইরে বেরিয়ে আসেন। আতঙ্ক ছড়িয়েছে বাঁকুড়া জেলাজুড়ে। উৎপত্তিস্থল সমন্ধেও স্পষ্ট করে কিছু জানানো হয়নি। ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Centre for Siesmology) জানাচ্ছে, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বাঁকুড়ার শালতোড়া (Shaltora)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। ভূপৃষ্ঠ থেকে ১৫ কিমি নীচে অনুভূত হয়েছে এই কম্পন। অর্থাৎ এটিকে মৃদু কম্পনই বলা চলে। আরও পড়ুন: Coronavirus Fear In Kolkata: করোনা আক্রান্ত সন্দেহে হাসপাতাল ফেরত বৃদ্ধকে মারধর, গাছের সঙ্গে বাঁধা হল

বাঁকুড়ার মেটেরলজিক্যাল বিভাগ জানিয়েছে, পরপর দুটি ভুমিকম্প অনুভূত হয় বাঁকুড়ায়। প্রথমটির সময় ১১ টা ১৯ মিনিট, উৎসস্থল লাক্ষাদ্বীপ। মাটির ১০ কিমি নীচে উৎস। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৪। ২ সেকেন্ড স্থায়ী হয় কম্পন। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ১১টা ২৪ মিনিটে। উৎসস্থল দুর্গাপুর থেকে ২১ কিমি পশ্চিমে। রিখটার স্কেলে মাত্রা ৪.১।