Double Decker Bus In Kolkata: পুজোর মরশুমে সুখবর, কলকাতার রাজপথে এবার চলবে দোতলা বাস
Photo Source: Twitter

কলকাতা, ১৩ অক্টোবর: পুজোর (Durga Puja 2020) মরশুমে আরও একটি সুখবর। কলকাতার ঐতিহ্য, ছাদ খোলা দোতলা বাস ফেরে চলবে রাস্তায়। মঙ্গলবার নতুন রূপে দোতলা বাসের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। নবান্ন (Nabanna) থেকেই দোতলা বাসের উদ্বোধনের ফিতে কাটলেন মুখ্যমন্ত্রী। বুধবার অর্থাৎ আগামিকাল থেকেই শুরু হচ্ছে দোতলা বাসের বুকিং। অনলাইনেই আপনি এই বাসের জন্য বুকিং করে নিতে পারবেন। তবে আপাতত সীমিত সময়ের জন্য- সকাল ১০.৩০ টা এবং ১১.৩০ টায় বাস চলবে। বাসে যাত্রা এনে দেবে আপনাকে একেবারে গ্রামবাংলার অনুভূতি। কারণ বাসের মধ্যে থাকবেন বাংলার লোকশিল্পীরা।

মুখ্য়মন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, "সপ্তমী থেকে কলকাতার দ্রষ্টব্য স্থান ভিক্টোরিয়া, সেন্ট ক্যাথিড্রাল, ইডেন উদ্যান, ফোর্ট উইলিয়াম, সেন্ট জন্স চার্চ, জিপিও, ডালহৌসি, কার্জন পার্ক,ব প্রিন্সেপ ঘাট, টাউন হল, ট্যাঁশাল, নবান্ন, দ্বিতীয় হুগলি সেতু, লালদিঘি, বাবুঘাট, হাওড়া সেতু, জাতীয় গ্রন্থাগান, চিড়িয়াখানায় ঘুরে দেখা যাবে। মাত্র ২ ঘণ্টায় এই রাস্তা ভ্রমণ করা যাবে। পরবর্তীকালে বাসের চাহিদা বুঝে সংখ্যা এবং রুট পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হবে।" আরও পড়ুন: Chitrakoot Gangrape: গণধর্ষণের পর লজ্জায় আত্মঘাতী দলিত কিশোরী

সকাল ১০.৩০টায় যে বাসটি ছাড়বে, সেই বাসটি তার সফর শেষ করবে বেলা ১.৩০টায়। অন্যদিকে, দ্বিতীয় বাসটি ১১.৩০টায় যাত্রা শুরু করলে পৌঁছবে ২.৩০টের সময়। ১৫ বছর পর ফের কলকাতার রাজপথে চলবে দোতলা বাস। এই বাসের আসনসংখ্যা ৫১টি। এছাড়াও আরও বেশ কিছু বদল আনা হয়েছে বাসে। এরমধ্যে রয়েছে বাসের রঙ- নীল-সাদা রঙে সেজেছে বাস। একটির বদলে নতুন বাসে রয়েছে দু'টি দরজা। মেট্রোর ধাঁচে প্যানিক বটন, সিসিটিভি সহ দোতলা বাস দু’টি একেবারে অত্যাধুনিক প্রযুক্তিতে সেজে উঠেছে। জামশেদপুরের সংস্থা ‘বেবকো’ তৈরি করেছে দু'টি বাস, যাতে খরচ হয়েছে ৯০ লক্ষ টাকা। ভবিষ্যতে কমবেশি আরও ১০টি দোতলা বাস কিনতে পারে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম।