WB Assembly Elections 2021: 'পুরো নির্বাচন থেকেই মমতাকে ব্যান করা উচিত', দিলীপ ঘোষ
মমতা বন্দ্যোপাধ্যায় ও দিলীপ ঘোষ(Photo Credit: Twitter)

বহরমপুর, ১৩ জানুয়ারি: সোমবার প্ররোচনামূলক মন্তব্য করে আদর্শ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ২৪ ঘণ্টা তৃণমূল নেত্রীর প্রচারে নিষেধাজ্ঞার জারি করে নির্বাচন কমিশন। আজ বুধবার রাত আটটা পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছেন। বিষয়টি নিয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) মন্তব্য, “ডিমান্ড করেছিলাম ওনাকে প্রচার থেকে আলাদা করা হোক। উনি প্রচার বিকৃত করার চেষ্টা করছেন। নির্বাচন কমিশনের কাছে লিখিত আবেদন করেছিলাম।নির্বাচন কমিশন বিচার করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী প্রচার করলে উত্তেজনা বাড়বে। তাঁকে ২৪ ঘন্টা ব্যান করা হয়েছে। আমি তো বলেছিলাম পুরো নির্বাচন থেকে ওনাকে ব্যান করা হোক। তবে দুর্ভাগ্য এখানেই, উনি সবকিছুর বিরুদ্ধে রাস্তায় আন্দোলন করছেন।” আরও পড়ুন-West Bengal Weather Update: তাপপ্রবাহের জেরে নাজেহাল রাজ্য, শেষ চৈত্রে বৃষ্টিপাত এই জেলায়

বহরমপুরে রয়েছেন দিলীপবাবু। মঙ্গলবার সকালে সেখানে চা চক্রে যোগ দেন তিনি। তখনই তাঁকে এনিয়ে প্রশ্ন করা হয়। এদিকে নির্বাচন কমিশনের এহেন সিদ্ধান্তকে অগণতান্ত্রিক, অসাংবিধানিক বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কমিশনের এহেন সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে ধর্মতলায় গান্ধী মূর্তির পাদদেশে ধরনায় বসেছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে অসন্তোষ প্রকাশ করে তাঁর কাছে ব্যাখ্যা চেয়েছিল কমিশন। দু'বার তাঁকে কমিশন নোটিশ পাঠায়। চিঠিতে তাঁর উত্তরের ব্যাখ্যা জানালেও তাতে অসন্তোষ প্রকাশ করেছে কমিশন। সঠিক ব্যাখ্যা না পাওয়া পর্যন্ত তাঁর প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কমিশন বলেছে, মমতা বন্দ্যোপাধ্যায় আদর্শ নির্বাচন আচরণবিধি ও ১৯৫১ সালের জন প্রতিনিধিত্ব আইনের ১২৩ (৩) ও ৩ এ ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৮৬, ১৮৯ ও ৫০৫ ধারা লঙ্ঘন করেছেন। তিনি উস্কানিমূলক মন্তব্য করেছেন যা আইন-শৃঙ্খলা পরিস্থিতির পক্ষে ক্ষতিকারক এবং তা নির্বাচনী প্রক্রিয়া ব্যাহত করার সামিল।

এদিন সাতটা নাগাদ তিনি বারাসতে যাবেন, সভামঞ্চে এক ঘণ্টা অবস্থানের পর আটটা থেকে শুরু হবে জনসভা। তারপর বিধাননগরেও সভা করবেন মমতা. তবে হরিণাঘাটা ও কৃষ্ণগঞ্জের সভা বাতিল করতে হয়েছে। কমিশনের এহেন সিদ্ধান্তের নেপথ্যে বিজেপির হাত দেখছে তৃণমূল কংগ্রেস। কালো দিন বলে মত তৃণমূল সাংসদ ডেরেক ও' ব্রায়েনের। তৃণমূল নেতা কুণাল ঘোষ 'বিজেপির শাখা সংগঠন কমিশন', বলে অভিযোগ করেন। তাঁর বাকস্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ তৃণমূলের। কমিশনের প্রতি অসন্তোষ প্রকাশ করেন যশবন্ত সিনহা। এদিকে আজ রাত ৮টায় নিষেধাজ্ঞা উঠলে কলকাতা দুটি জনসভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বারাসাত ও বিধাননগরে জোড়া সভা করবেন তিনি।