Cyclone Yaas: ঘূর্ণিঝড় য়াসের চোখ রাঙানি, গুরুত্বপূর্ণ পদক্ষেপ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
ছবি ট্যুইটার

কলকাতা, ২২ মে: ঘূর্ণিঝড় (Cyclone) য়াস চোখ রাঙাচ্ছে বাংলা জুড়ে। য়াস (Yaas) নিয়ে অযথা আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন। এবার এভাবেই রাজ্যবাসীকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী বলেন, মৎস্যজীবীদের (Fishermen) শিগগিরই সমুদ্র থেকে ফিরে আসতে বলা হয়েছে। পাশাপাশি ২৪ ঘণ্টার একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলাকারী বাহিনীকে। পাশাপাশি ঝড়ের দাপট ক্ষতিগ্রস্থদের কাছে যাতে শিগগিরই ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া যায়, সেই ব্যবস্থাও করা হয়েছে বলে জানান মমতা।

মুখ্যমন্ত্রী (CM) আরও জানান, রাজ্যে পদস্থ কর্তাদের সঙ্গে ঝড় নিয়ে বৈঠক করা হয়েছে। মানুষের কাছে যাতে শিগগিরই সবরকমের সুবিধা পৌঁছে দেওয়া যায়, সে বিষয়ে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বিপদসঙ্কুল এলাকার মানুষকে সেখান থেকে সরিয়ে যাতে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়, সে বিষয়েও দেওয়া হয়েছে নির্দেশ।

য়াস নিয়ে জরুরি ভিত্তিতে পুলিশ সুপার এবং জেলা শাসকদের সঙ্গে বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘূর্ণিঝড়ের প্রেক্ষিতে সমস্ত ধরনের ব্যবস্থা যাতে করা যায়, সে বিষয়েও পদক্ষেপ করা হচ্ছে বলে আশ্বস্ত করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:  Cyclone Yaas: 'মারাত্মক ঘূর্ণিঝড়' য়াসের আতঙ্কে কাঁপছে বাংলা, জারি সতর্কতা

এদিকে আবহাওয়া দফতরের (IMD) খবর অনুযায়ী, ২৬ মে দুপুরের পর য়াস স্থলভাগে আছড়ে পড়তে পারে। ফলে তার জেরে ২৬ মে দুপুরের পর থেকে ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। কোনও কোনও জায়গায় সেই হাওয়ার দাপট ১১০ কিলোমিটারও হতে পারে প্রতি ঘণ্টায়। য়াসের  আশঙ্কায় ইতিমধ্যেই মৎস্যজীবীদের যেমন সমুদ্র (Sea) থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে, তেমনি তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে বিপর্যয় মোকাবিলাকারী বাহিনী এবং সেনাকেও। য়াসের জেরে ২৪ মে থেকে ২৬ মে পর্যন্ত সমুদ্র (Sea) উত্তাল থাকবে। ফলে উপকূলবর্তী জেলার মানুষকে যাতে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়, সেই কাজও শুরু হয়েছে পুরোদমে।