Cyclone Yaas: 'মারাত্মক ঘূর্ণিঝড়' য়াসের আতঙ্কে কাঁপছে বাংলা, জারি সতর্কতা
ছবি ট্য়ুইটার

দিল্লি, ২২মে: মুম্বই (Mumbai), গুজরাটে (Gujrat) তকতের শক্তি ক্ষয় হতে না হতেই এবার চোখ রাঙাচ্ছে আরও একটি ঘূর্ণিঝড় য়াস (Yaas)। ২৬ মে-র মধ্যে পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে মারাত্মক ঘূর্ণিঝড় য়াস। স্থলভাগে আছড়ে পড়ার আগে অর্থাৎ ২৪ মে থেকে পশ্চিমবঙ্গের (West Bengal) উপকূলবর্তী অঞ্চলে ৪০-৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে খবর।

বাংলার পাশাপাশি ওড়িশা এবং বাংলাদেশেও য়াসের দাপট দেখানোর সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের পাশপাশি ওড়িশা এবং বাংলাদেশেও য়াস ২৪ থেকে ২৬ মের মধ্যেই আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন:  Shreya Ghoshal: সুখবর, মা হলেন শ্রেয়া ঘোষাল

এই মুহূর্তে বঙ্গপোসাগরের (Bay Of Bengal) যেখানে নিম্নচাপটি রয়েছে, সেটি ক্রমশ শক্তি সঞ্চয় করেই মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। ফলে বাংলা, ওড়িশার পাশপাাশি বাংলাদেশেও য়াস নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ২৬ মে দুপুরের পর য়াস স্থলভাগে আছড়ে পড়তে পারে। ফলে তার জেরে ২৬ মে দুপুরের পর থেকে ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। কোনও কোনও জায়গায় সেই হাওয়ার দাপট ১১০ কিলোমিটারও হতে পারে প্রতি ঘণ্টায়। য়াসের  আশঙ্কায় ইতিমধ্যেই মৎস্যজীবীদের যেমন সমুদ্র (Sea) থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে, তেমনি তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে বিপর্যয় মোকাবিলাকারী বাহিনী এবং সেনাকেও। য়াসের জেরে ২৪ মে থেকে ২৬ মে পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। ফলে উপকূলবর্তী জেলার মানুষকে যাতে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়, সেই কাজও শুরু হয়েছে পুরোদমে।

আবহাওয়া দফতরের (IMD) কথায়, য়াসের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অঞ্চলে বৃষ্টি হতে পারে এক নাগাড়ে। পশ্চিমবঙ্গের পাশাপাশি য়াসের দাপটে সিকিমের বেশ কিছু অংশেও এক নাগাড়ে বৃষ্টিপাত হতে পারে সতর্ক করা হয়েছে।