Cyclone BulBul Update: সাগরদ্বীপে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল, গতিবেগ ১২০ কিলোমিটার
বুলবুলের তাণ্ডবে ভেঙেছে বাড়ি (Photo: ANI)

কলকাতা, ৯ নভেম্বর: ১২০ কিলোমিটার বেগে সুন্দরবনের সাগরদ্বীপে (Sagar Island) আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল (Cyclone BulBul)। শুরু হয়ে গিয়েছে তাণ্ডব। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে প্রবল ঝড়। ঝড়ের গতিবেগ ১০০ থেকে ১২০ কিলোমিটার। ইতিমধ্যেই বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত। ভেঙে পড়েছে বাড়ি। চাল উড়ে গেছে বহু বাড়ির। গাছও ভেঙে পড়েছে কয়েকটি জায়গায়। তবে পরিস্থিতি এখনও আয়ত্ত্বের মধ্যে বলে জানা যাচ্ছে প্রশাসনের তরফে।

ইটিভি ভারতের খবর অনুযায়ী, পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম ও খেজুরিতে ক্ষতিগ্রস্ত কয়েকটি মাটির বাড়ি। ঘটনাস্থানে গেছেন রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী। উদ্ধারকার্য চালাচ্ছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩৫ কিলোমিটার। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় নবান্নে খোলা হয়েছে কন্ট্রোলরুম। সেখান থেকেই পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। উপকূলবর্তী এলাকা থেকে ইতিমধ্যেই প্রায় ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। দক্ষিণ ২৪ পরগনায় ৫৫ হাজার, উত্তর ২৪ পরগনায় ৪৩ হাজার, পূর্ব মেদিনীপুরে ৫৫ হাজার, পশ্চিম মেদিনীপুরে ১ হাজার, হুগলিতে ৯ হাজার ৪২৬ জন, হাওড়ায় ১০ হাজার ৪০০ জন, কলকাতায় ২ হাজার ৫০০ জনকে সরানো হয়েছে। বুলবুলের জেরে আজ সন্ধে ৬টা থেকে রবিবার ভোর ৬টা পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে কলকাতা বিমানবন্দর। হাওড়া, হুগলিতে ফেরি পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ট্রেন চলাচলের উপর নজর রাখছে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষ। আরও পড়ুন: Cyclone BulBul: সন্ধ্যাতেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল, ১২ ঘণ্টার জন্য বন্ধ থাকছে কলকাতা বিমানবন্দর

আজ বিকেলে মমতা ব্যানার্জি (Mamata Banerjee) টুইট করেন। তাতে তিনি লেখেন, "আতঙ্কিত হবেন না দয়া করে। দয়া করে শান্ত থাকুন। উদ্ধার ও ত্রাণের কাজে প্রশাসনের সাথে সহযোগিতা করুন। সতর্ক থাকুন, যত্ন নিন এবং নিরাপদে থাকুন। স্কুল, কলেজ ও অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ রাখা হয়েছে। ইতিমধ্যে উপকূল অঞ্চল থেকে ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।"