Covid Vaccine Dry Run In WB: আগামীকাল মধ্যমগ্রাম, দত্তাবাদ ও আমডাঙায় করোনা ভ্যাকসিনের ড্রাই রান
Representational Image | (Photo Credits: AFP)

কলকাতা, ১ জানুয়ারি: আগামীকাল দেশজুড়ে করোনাভাইরাস ভ্যাকসিনের ড্রাই রান (Covid Vaccine Dry Run)। এ রাজ্যেও ড্রাই রান হবে তিন জায়গায়। মধ্যমগ্রাম, দত্তাবাদ ও আমডাঙায় করোনা ভ্যাকসিনের ড্রাই রান হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানা গেছে, ড্রাই রান হবে মধ্যমগ্রাম ও দত্তাবাদের উচ্চ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এবং আমডাঙার গ্রামীণ হাসপাতালে। প্রাথমিক ভাবে ২৫ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হবে। সকাল ৯টা থেকেই শুরু হয়ে যাবে ড্রাই রানে।

এর আগে ২৮ ও ২৯ ডিসেম্বর, দেশের ৪ টি রাজ্যে ড্ৰাই রানের আয়োজন করা হয়েছিল। এবার দেশের প্রত্যেকটা জায়গায় ড্ৰাই রান চালানো হবে। ২৮-২৯ ডিসেম্বর আসাম, পাঞ্জাব, গুজরাত, অন্ধ্রপ্রদেশে প্রথম পর্যায়ের ড্রাই রান হয়েছিল। ইতিমধ্যেই টিকাকরণের জন্য প্রায় ৯৬ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনকে সতর্ক থাকতে নির্দেশ রয়েছে। আরও পড়ুন: Covishield Gets Approval in India: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার 'কোভিশিল্ড' ভ্যাকসিন অনুমোদন দিতে সুপারিশ বিশেষজ্ঞ প্যানেলের

আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, “এই ড্রাই রানের মাধ্যমে ছোটো বিষয়েও পুরোপুরি গবেষণা করা হয়। কমপক্ষে দুটি ভ্যাকসিন বিশেষজ্ঞদের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছ। ড্রাই রানের জন্য স্বাস্থ্যকর্মীদের তালিকা তৈরি করা হয়েছে এবং কোভিড প্ল্যাটফর্মে আপলোড করা হবে। নির্বাচনের সময় আমরা যেমন প্রস্তুতি নিই তেমনিভাবে আমাদের সকল মেডিকেল দলের প্রত্যেক সদস্যকে দায়িত্বের সাথে প্রশিক্ষণ দেওয়া দরকার।" তিনি আরও বলেন, “জাতীয় পর্যায়ে ২ হাজারেরও বেশি মাস্টার প্রশিক্ষক প্রশিক্ষণের পরে, দেশের ৭০০ জেলায় জেলা পর্যায়ে প্রশিক্ষণ চলছে। এই পদ্ধতিতে নির্বাচনের মতো বুথস্তরের দলকেও প্রশিক্ষিত করা হয়।"