Kolkata: একাদশ শ্রেণীর পাঠ্যসূচিতে স্থান, এবার স্কুলে পড়ানো হবে করোনাভাইরাস
Coronavirus (Photo Credits: IANS)

কলকাতা, ১১ সেপ্টেম্বর: এবার বাংলায় স্কুলে পড়ানো হবে করোনাভাইরাস (Coronavirus)। মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board) অধীনে থাকা স্কুলগুলির একাদশ শ্রেণীর পাঠ্যসূচিতে স্থান পেয়েছে করোনাভাইরাস। একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য ও শারীরিক শিক্ষা বিষয়ের মধ্যে করোনাভাইরাসের বিশদ বিবরণ দেওয়া হয়েছে। করোনাভাইরাস কী? কীভাবে এটি অন্যদের সংক্রমিত করে? করোনার উপসর্গ কী কী? কোয়ারান্টিন কী? ইত্যাদি সমস্ত দিক এই অধ্যায়ে স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে।

এছাড়াও উপসর্গ থাকলে কীভাবে নিরাপদ দূরত্ব বজায় রাখা যায় এবং রোগের বিরুদ্ধে অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার বিষয়টি সিলেবাসে ঠাঁই পেয়েছে। মজার বিষয় হল শুধু করোনাভেরাসই নয়, এই অধ্যায়ে অন্যান্য সংক্রামক রোগের সম্পর্কে নানা তথ্যও রয়েছে। আরও পড়ুন: Vijay Rupani Resigns: আচমকা পদত্যাগ গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি সহ গোটা মন্ত্রিসভার

জানা যাচ্ছে, আগামী শিক্ষাবর্ষ থেকে সরকার ষষ্ঠ শ্রেণীর পাঠ্যক্রমেও করোনাভাইরাস চালু করার পরিকল্পনা করেছে। করোনাভাইরাস সংক্রান্ত উপদেষ্টা কমিটি সরকারকে এই বিষয়ে পরামর্শ দিয়েছে। সরকার ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে প্রতিটি ক্লাসে করোনাভাইরাস পাঠ্যক্রম চালুরও পরিকল্পনা করেছে।