Calcutta High Court on Kunal Ghosh: কলকাতা হাইকোর্টে কুণাল ঘোষের বিরুদ্ধে পৃথক অভিযোগ দায়ের
Kunal Ghosh and Calcutta High Court (Photo Credit: IANS/ Twitter)

কলকাতা, ১৮ জানুয়ারি: আইনজীবীদের একাংশের ৯ ও ১০ জানুয়ারি আদালতের সামনে হট্টগোলের ঘটনায় বিচারপতি রাজশেখর মান্থের (Justice Rajasekhar Mantha) স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার রুলের শুনানির জন্য গঠিত কলকাতা হাইকোর্টের বিশেষ তিন বিচারপতির বেঞ্চ একটি পৃথক অভিযোগ পেয়েছে। পেশায় আইনজীবী তাপস মাইতির (Tapas Maiti) দায়ের করা অভিযোগে মোট ১২ জনের নাম উল্লেখ করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন ১১ জন আইনজীবী এবং তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক তথা পশ্চিমবঙ্গে দলের মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)। Mamata Banerjee: যোশীমঠের মত অবস্থা হতে পারে রানিগঞ্জেরও, আশঙ্কা মুখ্যমন্ত্রীর

কিন্তু বিচারপতি টি এস শিবজ্ঞানম (Justices T.S. Sivagnanam), বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় (Indra Prasanna Mukerji) ও বিচারপতি চিত্তরঞ্জন দাশের (Chittaranjan Dash) বেঞ্চ এই অভিযোগের ভিত্তিতে অবিলম্বে কোনও ব্যবস্থা নিতে রাজি হয়নি। বিচারপতি মুখোপাধ্যায় বলেন, "আমরা চাই না কোনও নির্দোষ ব্যক্তির নাম এই ঘটনায় টেনে আনা হোক। তিনি জানান, বেঞ্চের পর্যবেক্ষণ, অভিযোগপত্রে যাঁদের নাম রয়েছে, তাঁদের বিরুদ্ধে অবিলম্বে কোনও নিয়ম অবমাননার মামলা জারি করা হবে না। সব কিছুই প্রমাণের বিষয়। মঙ্গলবার তিন বিচারপতির বেঞ্চ ওই গোলমালের সিসিটিভি ফুটেজ চেয়ে জানিয়ে দেয়, তার ভিত্তিতে দোষী আইনজীবীদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে মামলা করা হবে।

কুণাল ঘোষের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া ছিল, আইন নিজের পথে চলবে এবং এই বিষয়ে যে কারও নাম করার স্বাধীনতা রয়েছে। পাশাপাশি, শুনানি শেষ না হওয়া পর্যন্ত কোনও জনসভা, মিছিল বা নতুন করে পোস্টারিং করা যাবে না বলেও রায় দিয়েছে বেঞ্চ। গত বছরের ১৫ ডিসেম্বর কুণাল ঘোষ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) এফআইআর-এর বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার পর বিচারপতি মন্থের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানিয়েছিলেন।