Mamata Banerjee: 'দাঙ্গা করে রাজ্যে অশান্তি বাঁধাচ্ছে বিজেপি', বোলপুরে বিস্ফোরক মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo Credit: Facebook/Mamata Banerjee)

কলকাতা, ২৮ ডিসেম্বর: ২১-র নির্বাচন (2021 West Bengal Assembly Election) এগিয়ে আসতেই দলবদলের পালা ক্রমশ বাড়ছে বাংলাজুড়ে। একের পর এক প্রভাবশালী নেতা তৃণমূল ছেড়ে নাম লিখিয়েছেন গেরুয়া শিবিরে। দলীয় নেতাদের সঙ্গে এই আকস্মিক এই বিচ্ছেদে চিন্তার ভাঁজ তৃণমূল শিবিরে। তবে এহেন পরিস্থিতিতেও ভেঙে পড়েননি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। ২১-র নির্বাচনে জিতবে তৃণমূল কংগ্রেসই! তৃণমূল নেতা-নেত্রীদের হাবেভাবে সেটি স্পষ্ট। সোমবার বোলপুরে প্রশাসনিক বৈঠক করেন মুখ্য়মন্ত্রী মমতা ব্যানার্জি। বৈঠকে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন মমতা ব্যানার্জি। আরও পড়ুন: Sports Stars Who Announced Retirement in 2020: ফিরে দেখা ২০২০! মারিয়া শারাপোভা থেকে ধোনি, খেলার দুনিয়া থেকে যারা নিলেন অবসর 

বৈঠকে মমতা বলেন, "রাজনৈতিক দিক থেকে আমাকে বারবার আক্রমণ করা হচ্চে। অভিজিৎ ব্যানার্দি কিংবা অমর্ত্য সেন, এঁদের প্রত্যেকেরই সমাজে একটা আলাদা মর্যাদা রয়েছে। সমাজে থেকে তাঁরা যেন নিজেদের একঘরে করে নিতে বাধ্য হচ্ছেন। এত বছর ঝরে বিজেপি নেতাজি সম্পর্কে একটিও কথা বলেনি। কিন্তু তারা এখন ওঁকে নিয়েও কথা বলছে।" সম্প্রতি শান্তিনিকেতনের 'প্রতীচি'-র জমি ঘিরে বিতর্ক শুরু হয়। এরপরই মুখ্যমন্ত্রী চিঠি লিখে অর্থনীতিবিদদের পাশে থাকার বার্তা দেন। মমতা লেখেন, "এ দেশের সংখ্যাগরিষ্ঠতার গোঁড়ামির বিরুদ্ধে আপনার লড়াইয়ে আমার পূর্ণ সমর্থন রয়েছে। দয়া করে আধিপত্যবাদ এবং অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াইয়ে আমাকে আপনার বোন এবং বন্ধু হিসেবে আপনার পাশে দাঁড়াতে দিন।"

অন্যদিকে এদিনের প্রশাসনিক সভা থেকে মমতা ব্যানার্জি আরও বলেন, "বিজেপি রাজ্যে দাঙ্গা বাঁধাতে চায়। জওহরলাল নেহেরুর মত শিক্ষা প্রতিষ্ঠানের মেরুদণ্ড ভেঙে দিতে চায়। রাজ্যটাকে ভেঙে বিকৃত করার চেষ্টা চালাচ্ছে ওরা। একসময় গান্ধিজি এসেছিলেন বেলেঘাটায় এই দাঙ্গার অবসান ঘটাতে।" অন্যদিকে, মমতার চিঠি পেয়ে তাঁকে ধন্যবাদ জানাতে ভুললেন না অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি চিঠিতে মমতাকে ধন্যবাদ জানিয়ে লেখেন, "আপনার পাশে থাকার আশ্বাসের চিঠি পেয়ে আশ্বস্ত বোধ করছি অনেকটা। আপনার ব্য়স্ত সময় থেকেও আমাদের মত আক্রান্তদের পাশে দাঁড়িয়ে সাহস যোগাচ্ছেন। আপনার এই দৃঢ় কন্ঠ আমাকে লড়ার শক্তি যোগাচ্ছে।"