Bird Flu Alert: দুর্গাপুরেও বার্ড ফ্লু আতঙ্ক; সতর্ক হল আলিপুর চিড়িয়াখানা
বার্ড ফ্লু (Photo Credits: IANS|File)

কলকাতা, ১২ জানুয়ারি: দেশজুড়ে বার্ড ফ্লু (Bird Flu) নিয়ে বাড়ছে চিন্তা। ইতিমধ্যে দশটি রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা। রাজ্যেও এবার বার্ড ফ্লুর থাবা? পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরে (Durgapur) ছড়াল বার্ড ফ্লু আতঙ্ক। এই পরিপ্রেক্ষিতে সতর্ক আলিপুর চিড়িয়াখানাও। পাখিদের খাঁচা, গাছ ও জলাশয়গুলিতে বিশেষ জীবাণুনাশক ছড়ানো হচ্ছে। চিড়িয়াখানার পাখি ও পরিযায়ী পাখিদের উপর নজরদারি চালাচ্ছে কর্তৃপক্ষ। পরীক্ষা করা হচ্ছে পাখিদের বর্জ্য পদার্থ। সংক্রমণ এড়াতে পাখিদের উপর নিবিড় পর্যবেক্ষণ চালানো হচ্ছে আলিপুর চিড়িয়াখানার তরফে।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, আজ দুর্গাপুরের ১০ নম্বর ওয়ার্ডের আশিষ মার্কেট এলাকায় বেশ কিছু হাঁস, মুরগিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। আর তারপরই দুর্গাপুর জুড়ে বার্ড ফ্লু (Bird Flu) আতঙ্ক ছড়িয়েছে। আজই দিল্লি ও মহারাষ্ট্রে বার্ড ফ্লু নিশ্চিত করেছে দুই সরকার। সবমিলিয়ে দেশে ৯ রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়েছে। এই পরিস্থিতিতে দুর্গাপুরের ঘটনায় ছড়িয়েছে উদ্বেগ ও আতঙ্ক। আরও পড়ুন, দিঘা -শঙ্করপুর উন্নয়ন পর্ষদের পদ থেকে অপসারিত শিশির অধিকারী, নতুন দায়িত্বভার অখিল গিরিকে

দেশজুড়ে দশটি রাজ্যে বার্ড ফ্লুর থাবা। হাজারে হাজারে মরছে মুরগি, হাঁস, ময়ূর আরও অন্যান্য পাখি। রবিবারও দিল্লি ও মহারাষ্ট্রে শয়ে শয়ে পাখি মারা যায়। এরপরই সোমবার ন্যাশনাল ল্যাবরেটরিতে মৃত পাখির নমুনা পরীক্ষায় করা হয়। রিপোর্ট আসতেই দেখা যায়, মৃত্যুর কারণ বার্ড ফ্লু (Bird Flu)। গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তরপ্রদেশে প্রথম ধরা পড়ে বার্ড ফ্লু। ছত্তীসগড়েও একাধিক পাখি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।