আলিপুরদুয়ার: দশ ফুট লম্বা কিং কোবরা গায়ে পেঁচিয়ে বনকর্মীর কেরামতিতে বিতর্ক (দেখুন ভিডিও)
কিং কোবরা গায়ে জড়িয়ে বনকর্মী। (Photo Credits: YouTube)

আলিপুরদুয়ার, ৯ সেপ্টেম্বর: Bengal forest guard poses with rescued king cobra round his neck- আলিপুরদুয়ার (Alipurduar district) মাদারাহাট (Madarihat)-এর পাগলিখাস এলাকা থেকে সম্প্রতি দশ ফুটের এক বড় কিং কোবরা উদ্ধার করেন বন বিভাগের কর্মীরা। কিন্তু দশ ফুটের সাপ উদ্ধারের পর বনকর্মীকে সেটাকে গায়ে পেঁচিয়ে ক্যামেরার সামনে যে কাজ করলেন তা নিয়ে বিতর্ক হল। লঙ্কাপাড়া রেঞ্জের সেই বনকর্মীর নাম রঞ্জিত সুব্বা। তিনি ফরেস্ট গার্ড (Forest Guard) । যেভাবে উদ্ধার হওয়া ঝিমিয়ে পড়া সাপটিকে নিয়ে এক বনকর্মী ক্যামেরার সামনে শরীরে পেঁচিয়ে নিচ্ছিলেন তা অপরাধ হিসাবেই দেখছেন অনেকে।

প্রথম এই বিষয়ে সেভাবে ব্যবস্থা নেয়নি বন দফতর। কিন্তু সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি ভাইরাল হওয়ার পর তুমুল বিতর্ক শুরু হয়। এরপর নড়েচড়ে বসে বন দফতর। এই বিষয়ে জলদাপাড়ার ডিএফও-র স্থানীয় সাংবাদিকরা জানিয়েছিলেন, 'সাপটি উদ্ধারের পর যখন বস্তাবন্দি করা হচ্ছিল, তখনই এই ভিডিও তোলা হয়েছিল।'' কোনও ,বনকর্মী কেরামতি দেখাননি বলে দাবি করলেও তদন্ত চলছে বলে তিনি জানান।’আরও পড়ুন-অশ্লীল নাচে বিশ্বের মন ভুলিয়ে বিনিয়োগ টানার কৌশল ইমরান খান সরকারের

বন্যপ্রাণপ্রেমী সংগঠনগুলোর জোরালো দাবি-র ওই বন কর্মীর বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আলিপুরদুয়ারের ভূটান সীমান্তের কাছে হওয়া এই ঘটনায় বনকর্নী কেরামতি দেখাতে গিয়ে বড়সড় বিপদের আশঙ্কা তো ছিলই। পাশাপাশি ওই ঘটনাস্থলে যাঁরা ছিলেন, তাঁদেরও ক্ষতি হতে পারত।