Lockdown 4.0: রাস্তায় চলবে এবার অটো-রিকশা, স্যাঁলো-বিউটি পার্লার খোলার অনুমতি মমতা ব্যানার্জির
CM Mamata Banerjee. Photo Source ANI/Twitter

কলকাতা. ১৮ মে: কেন্দ্রের নির্দেশ মেনেই ৩১ মে পর্যন্ত লকডাউনের ঘোষণা রাজ্য সরকারের। তবে, লকডাউন ৪.০-এ (Lockdown 4.0) রাজ্য কীভাবে চলবে সেই সংক্রান্ত সিদ্ধান্ত এবার রাজ্যের পরিস্থিতি অনুযায়ী সরকারের উপরই ছেড়ে দিয়েছিল কেন্দ্র। সেই নির্দেশ মেনেই বেশ কিছু ক্ষেত্রে নিয়মকানুন বেশ কিছুটা শিথীল করেছে সরকার। ২১ মে থেকে আন্ত:রাজ্য বাস চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি এবার অটোও চলবে রাস্তায়। আগামী ২৭ মে থেকে রাস্তায় চলবে অটো-রিকশা। তবে ২ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না বলে নির্দেশিকা জারি রাজ্য সরকারের (Nabanna)। বিউটি পার্লার, স্যাঁলো সবকিছুই খুলবে। কিন্তু সামাজিক দূরত্বের বিষয়টি মেনে কাজ করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে স্যাঁলো কিংবা বিউটি পার্লারে যেসমস্ত কাঁচি এবং অন্যান্য সরঞ্জাম ব্যবহার করা হবে। সেগুলি ভালভাবে স্যানিটাইজ করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। আরও পড়ুন: Mamata Banerjee On Lockdown 4.0: রাজ্যে ৩১ মে পর্যন্ত চলবে লকডাউন, তবে জোড়-বিজোড় পাসে বড় দোকান খোলা থেকে একাধিক বিষয়ে ছাড়ের সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর 

সন্ধে ৭টা থেকে সকাল ৭ টা পর্যন্ত কারফিউ জারির নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু কারফিউ নির্দেশ পালনে রাজি নন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি সোমবার নবান্নের প্রেস কনফারেন্সে জানিয়েছেন, রাজ্যের সাধারণ মানুষের উপর নাইট কারফিউ জারি হচ্ছে না। তবে সকলের কাছে তিনি অনুরোধ জানিয়েছেন সন্ধে ৭ টার পর বাড়ি থেকে না বেরোনোর। বাড়ির ভিতরেই থাকার নির্দেশ দিয়েছেন মমতা ব্যানার্জি। অর্থাৎ কেন্দ্রের নির্দেশ-মত রাজ্যে ৩১ মে পর্যন্ত চলবে লকডাউন (Lockdown 4.0)। তবে রাজ্যে নাইট কার্ফু (No Night Curfew) জারি হচ্ছে না, ৭ টার পর বেরোলে পুলিশ ব্যবস্থা নেবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

এছাড়া  দোকান-পাট খোলার উপরও ছাড় দেওয়া হয়েছে। কন্টাইনমেন্ট জোন ছাড়া রাজ্যের সমস্ত বড় দোকান-পাট খোলার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। ২৭ মে থেকে জোড়-বিজোড় নীতি মেনে হকার্স মার্কেট খোলার কথাও জানিয়ে দিয়েছেন তিনি। তবে ফুটপাতের হকাররা নয়, ফুটপাতের যাঁরা বিক্রি-বাট্টা করেন তাঁদেরও খুব শীঘ্রই ফের ব্যবসা করার অনুমতি দেওয়া হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।