SSC Recruitment Scam: বেলঘরিয়ার ফ্ল্যাটের একাধিক ডুপ্লিকেট চাবি একাধিক ব্যক্তির কাছে ছিল, ইডি-র জেরায় দাবি অর্পিতার
Arpita Mukherjee (Photo: IANS)

কলকাতা, ৩০ জুলাই: বেলঘরিয়ার (Belgharia) ফ্ল্যাটের একাধিক ডুপ্লিকেট চাবি (Duplicate Keys) ছিল, সেই চাবিগুলি অনেকেই ব্যবহার করতেন। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে (ED) জেরায় একথা জানিয়েছেন এসএসসি নিয়োগ কেলেঙ্কারিতে (SSC Recruitment Scam) গ্রেফতার হওয়া অর্পিতা মুখোপাধ্য়ায় (Arpita Mukherjee)। অর্পিতা রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও মূল অভিযুক্ত পার্থ চট্টোপাধ্য়ায়ের (Partha Chatterjee) ঘনিষ্ঠ সহযোগী। জেরায় অর্পিতা জানিয়েছে যে তাঁর অনুপস্থিতিতে আরও অনেকে ওই ফ্ল্যাটে যাওয়া-আসা করতেন।

বুধবার সন্ধ্যা থেকে শুরু করে বৃহস্পতিবার ভোর পর্যন্ত অর্পিতা মুখোপাধ্যায়ের মালিকানাধীন এই বিশেষ ফ্ল্যাট থেকে প্রায় ২৮ কোটি টাকার নগদ এবং ৬ কেজি সোনা উদ্ধার করেছে। ইডি সূত্র জানিয়েছে যে তারা নিরাপত্তা কর্মী এবং হাউজিং কমপ্লেক্সের অন্যান্য বাসিন্দাদের জিজ্ঞাসাবাদ করে অর্পিতার দাবি যাচাই করবে। এটা জানতে চাওয়া হবে যে তাঁরা ফ্ল্যাটের চাবি খুলে অন্য কাউকে প্রবেশ করতে লক্ষ্য করেছেন কি না। উল্লিখিত হাউজিং কমপ্লেক্সের সিসিটিভির ফুটেজও পরীক্ষা করা হবে। আরও পড়ুন: Partha Chatterjee: 'সময় সব বলবে', হাসপাতাল থেকে বেরিয়ে ফের মুখ খুললেন পার্থ চট্টোপাধ্যায়

ইডি-র একজন আধিকারিক বলেছেন, "আমরা এই অর্পিতার দাবিকে পুরোপুরি বাতিল করছি না, যেহেতু ফ্ল্যাটের বিভিন্ন অংশে যেভাবে বিপুল নগদ এবং সোনা লুকিয়ে রাখা হয়েছিল, তার একার পক্ষে এই কাজটি সম্পন্ন করা বেশ কঠিন ছিল।"

ইতিমধ্যে ইডি আটটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে। আরও কয়েকটি অ্যাকাউন্টকে ফ্রিজ করার প্রক্রিয়া শুরু করেছে। তদন্তকারীরা এটা মনে করছেন যে কেলেঙ্কারির অর্থ বিভিন্ন চ্যানেলে স্থানান্তর করতে এই অ্যাকাউন্টগুলি ব্যবহৃত হয়েছিল। পার্থর ঘনিষ্ঠ আত্মীয় ও সহযোগীদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্টও স্ক্যানারের আওতায় রয়েছে।

ঘটনাচক্রে, বেলঘরিয়ায় অর্পিতার ফ্যাট থেকে নগদ ও সোনা উদ্ধার ছিল গুপ্তধন উদ্ধারের দ্বিতীয় ধাপ। ২২ জুলাই দক্ষিণ কলকাতার টালিগঞ্জে ডায়মন্ড সিটির আবাসনে অর্পিতার ফ্ল্যাট থেকে ২২ কোটি টাকা, বিদেশী মুদ্রা, সোনার গয়না এবং একাধিক অ্যাপল আইফোন উদ্ধার করেছিল। পরেরদিন সকালেই পার্থ এবং অর্পিতাকে তদন্তকারী সংস্থা গ্রেফতার করে।