Liquor Home Delivery In WB: পশ্চিমবঙ্গে মদের হোম ডেলিভারি করবে অ্যামাজন ও বিগবাস্কেট
মদের বার (Photo Credits: Twitter)

কলকাতা, ২১ জুন: মদের হোম ডেলিভারির (Liquor Home Delivery) জন্য় দুটি সংস্থাকে অনুমোদন দিল পশ্চিমবঙ্গ (West Bengal) সরকার। জনপ্রিয় মার্কিন অনলাইন বিপণনী সংস্থা অ্যামাজন (Amazon) এবং বিগবাস্কেট (BigBasket) মদের হোম ডেলিভারি করার অনুমতি পেয়েছে ওয়েস্ট বেঙ্গল স্টেট ব্রেবারেজ কর্পোরেশনের (West Bengal State Beverages Corporation Ltd) তরফে। অনলাইন প্ল্যাটফর্ম বিগবাস্কেট জানিয়েছে যে এই প্রথম তারা দেশে মদের হোম ডেলিভারি করবে। ছাড়পত্রটি মহাকাশে অ্যামাজনের প্রবেশেরও ইঙ্গিত দেয়, সম্ভবত ভারতে প্রথমের জন্য।

টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী অ্যামাজনই প্রথম বিদেশি সংস্থা যারা ভারতের পূর্বাঞ্চলে মদের হোম ডেলিভারির ছাড়পত্র পেল। মূলত পশ্চিমবঙ্গকে মাথায় রেখেই সরকারের কাছে এই আবেদন জানিয়েছিল তারা। এবার সেই আবেদনে সিলমোহর বসাল সরকার পরিচালিত ব্রেভারেজ কর্পোরেশন। জানা গেছে, ওয়েস্ট বেঙ্গল স্টেট ব্রেবারেজ কর্পোরেশন দুটি কম্পানিকে চুক্তিতে স্বাক্ষর করার জন্য আমন্ত্রণ জানিয়েছে। গতকাল অর্থাৎ ১৯ জুন তারিখের এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। পশ্চিমবঙ্গে অ্যালকোহলের একমাত্র বিপণন সংস্থা হল ব্রেভারেজ কর্পোরেশন। অ্যামাজন ও বিগবাস্কেট ছাড়াও চুক্তি স্বাক্ষরের জন্য কলকাতা ভিত্তিক দুটি সংস্থা - সানরিসা টেকনোলজি প্রাইভেট লিমিটেড এবং গোল্ডেন গোয়েঙ্কা কমার্স প্রাইভেট লিমিটেডকে আমন্ত্রণ জানানো হয়েছে। আরও পড়ুন: Coronavirus In India: গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৪৪১ জন, মৃত্যু ১১ জনের, সুস্থ হয়েছেন ৫৬২ জন

বিগবাস্কেট কবে থেকে মদের হোম ডেলিভারি শুরু করবে? এই প্রশ্নে সংস্থার সিইও হরি মেনন পিটিআইকে বলেন, "আমরা এখনই নিশ্চিত করতে পারি না যে আমরা শীঘ্রই কীভাবে শুরু করব, তবে হ্যাঁ কম্পানি এই প্রথম মদের হোম ডেলিভারি শুরু করবে।" অ্যামাজনের এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

ফুড অর্ডারিং প্ল্যাটফর্ম জোমাটো এবং সুইগি প্রয়োজনীয় অনুমোদন পাওয়ার পরে ইতিমধ্যেই কলকাতা এবং শিলিগুড়িকে মদের হাম ডেলিভারি শুরু করেছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে সরকার দোকানগুলিতে ভিড় কমাতে মদের হোম ডেলিভারির অনুমতি দেয়। জানা যাচ্ছে রিটেল চেন স্পেন্সার এবং হিপবারও মদের হোম ডেলিভারিত আগ্রহী। এছাড়া আরও ৮টি সংস্থাকে সরকার তাদের হোম ডেলিভারির পরিকাঠামো জানাতে বলেছে।