Admission to Colleges: ১০ অগস্ট থেকে অনলাইনেই শুরু হবে স্নাতকে ভরতির প্রক্রিয়া
Representational Image (Photo Credits: PTI)

কলকাতা, ১৭ জুলাই: আজ উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ (HS Result) পাবে। এরপর শুরু হবে কলেজে ভরতির (College Admission) প্রস্তুতি। ১০ অগস্ট থেকে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভরতি প্রক্রিয়া শুরু হবে। ক্যাম্পাসে পড়ুয়াদের না-এনেই ভরতির নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। পুরোপুরি অনলাইনে হবে ভরতি প্রক্রিয়া। তবে যাদবপুর, প্রেসিডেন্সি, লেডি ব্রেবোর্ন-সহ যে সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকার মাধ্যমে ভরতি করা হয়, সেখানে চলতি বছরে তা করা হবে কি না-তা নিয়ে এখনও কিছু বলা হয়নি।

কলেজ বা বিশ্ববিদ্যালয় পুরোপুরি অনলাইন (Online) ব্যবস্থায় ভরতি নেবে। টাকা জমা, নথির প্রাথমিক যাচাই হবে ব্যাঙ্কে। প্রথম যে দিন পড়ুয়া ক্লাস করতে আসবে, সে দিন কলেজ নথি যাচাই করে নেবে। তাতে ভুল থাকলে সংশ্লিষ্ট পড়ুয়ার ভর্তি বাতিলও হতে পারে। একাদশে ভর্তির ক্ষেত্রে স্কুলগুলির প্রতি জারি মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ থেকে ১০ অগস্ট পর্যন্ত নিজেদের পড়ুয়াদের ভর্তি করতে পারবে স্কুল। অন্য স্কুলে যেতে হলে, শিক্ষামন্ত্রীর ঘোষণা মতোই, ১১ থেকে ৩১ অগস্ট পর্যন্ত চলবে সে প্রক্রিয়া। পর্ষদ জানিয়েছে, পড়ুয়াদের ছাড়াই অভিভাবকদের মাধ্যমে স্কুলে ভর্তির প্রক্রিয়া চালানো যাবে। মাস্ক পরা ও দূরত্ববিধি রক্ষা বাধ্যতামূলক। আরও পড়ুন, শুক্রবার উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ, জানতে টাইপ করুন wbresults.nic.in

কিন্তু চিন্তা গ্রামীণ অঞ্চলগুলি নিয়ে। অল বেঙ্গল ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য, গ্রামের দিকে যেখানে যথাযথ ইন্টারনেট ব্যবস্থা নেই, তারওপর করোনাকালে কন্টেনমেন্ট জোন, দুই সমস্যায় ভোগান্তি হবে পড়ুয়াদের। তাদের ভরতি প্রক্রিয়া ব্যাহত হবে। এই মুহূর্তে সাইবার ক্যাফেগুলিতে যাওয়াটাও বিপজ্জনক হবে। এর বদলে কী ব্যবস্থা নেওয়া হবে, তা এখনও জানায়নি শিক্ষাদফতর।