Mamata Banerjee-Adhir Ranjan Chowdhury: নির্বাচনের আগে বিজেপিকে হারানোর জন্যে প্রচার করেননি মমতা, মুখ্যমন্ত্রীর সমালোচনায় অধীর
Adhir Ranjan Chowdhury, Mamata Banerjee (Photo Credits: ANI)

আগামীকাল বুধবার ইন্ডিয়া জোটের বৈঠক (INDIA Alliance Meeting)। আর সেই বৈঠকের বিষয়ে সময় মত কিছুই জানানো হয়নি জোটের অন্যতম শরিক তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। নিজের মুখেই সাংবাদিকদের সামনে সেই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এবার সেই প্রসঙ্গে মমতার একহাত নিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। অধীরের কথায়, 'নির্বাচনের আগেও তাঁর মনোভাব এই রকমই ছিল। এই যে পাঁচ রাজ্যে ভোট হল জনগণকে তিনি কখনই বলেননি বিজেপিকে হারানোর জন্যে বিরোধীদের ভোট দিন'।

আরও পড়ুনঃ বুধবার দিল্লিতে ইন্ডিয়া-র বৈঠক, অথচ কিছুই জানানো হয়নি মমতাকে, লোকসভার আগেই জোটে ভাঙন!

শুনুন কী বললেন অধীর... 

চার রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরেই তড়িঘড়ি ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠকের ঘোষণা করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)। চব্বিশের লোকসভা নির্বাচনের আগে রবিবার সেমিফাইনালে বিজেপির পালে বেশ হাওয়া চড়েছে তা বুঝতে পেরে আগামী ৬ ডিসেম্বর নিজের বাসভবনে বিজেপি বিরোধী জোট অর্থাৎ ইন্ডিয়া জোটের সদস্যদের নিয়ে বৈঠকের আয়োজন করেছেন কংগ্রেস সভাপতি। তবে এই বৈঠকের বিষয়ে কিছু জানানো হয়নি তৃণমূল নেত্রীকে। মঙ্গলবার সাংবাদিকদের তিনি স্পষ্ট জানানেন, ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক সম্বন্ধে তাঁকে কিছু জানানো হয়নি। এই বিষয়ে কোন তথ্যই তাঁর কাছে নেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আরও বলেছেন, সেই সময়ে উত্তরবঙ্গে তাঁর ৬-৭ দিনের কর্মসূচি রয়েছে। ফলে ইন্ডিয়া জোটের এই বৈঠকে যে মমতা উপস্থিত থাকছেন না তা স্পষ্ট।

মধ্যপ্রদেশ, রাজস্থান এবং গুজরাটে বিপুল ভোটে কংগ্রেসকে ধরাশায়ী করেছে পদ্ম। বিজেপির এই জয়কে কংগ্রেসের হার হিসাবেই চিহ্নিত করেছেন মমতা। জোটের মধ্যে আসন ভাগাভাগি সঠিক সময়ে সেরে ফেললে কংগ্রেসের এই পরিণতি হত না বলেই মত তাঁর। অন্যদিকে জোটের এই বৈঠক ঘোষণা করতে অনেকটা দেড়ি করে ফেলেছে কংগ্রেস এমনটাই মনে করছেন অন্যান্য শরিকেরা। জোটের নেতৃত্বপ্রদানকারী দল হিসাবে তিন রাজ্যে হারের পর কংগ্রেসের গ্রহণযোগ্যতা নিয়েও উঠছে 'ইন্ডিয়া'র অন্দরে।