Coronavirus Scare in Kolkata: করোনার কারণে বন্ধ হল খড়্গপুর আইআইটি, কলকাতার বেসরকারি স্কুলগুলি
খড়গপুর আইআইটি (Photo Credits: iitkgp.ac.in)

কলকাতা, ১৪ মার্চ: করোনাভাইরাস (Coronavirus) আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। দেশের বহু জায়গায় ভিড় এড়াতে বন্ধ করে দেওয়া হয়েছে সিনেমা হল, মল, মিটিং, জমায়েত। আট রাজ্যে বন্ধ করা হয়েছে স্কুল।পশ্চিমবঙ্গ সরকার এনিয়ে সতর্ক থাকলেও সরকারি স্কুলে এখনই ছুটি ঘোষণা হয়নি। তবে আতঙ্কের জেরে পঠনপাঠন বন্ধের নোটিস দেওয়া হল কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে। পাশাপাশি ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকছে খড়গপুর আইআইটি (Kharagpur IIT), বন্ধ থাকছে শিবপুর আইআইটিও। বন্ধ রাখা হচ্ছে রাজ্যের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ও।

বুধবার কর্ণাটকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান এক বৃদ্ধ। তারপর থেকে উত্তরাখণ্ড, ওড়িশা, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশ, দিল্লি, বিহারের মত বহু রাজ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজে। দেশে মোট আক্রান্তের সংখ্যা এখন ৮১। এই পরিস্থিতিতে শুক্রবার নতুন নির্দেশিকা জারি করেছেন সাউথ পয়েন্ট স্কুলের (South Point School) কর্তৃপক্ষ। আরও পড়ুন, মহামারী করোনাভাইরাস, পড়ুয়াদের স্কুলে না পাঠানোর নির্দেশ সাউথ পয়েন্টের

সেখানে তাঁরা স্পষ্ট জানিয়েছেন যে পরীক্ষা ছাড়া ছাত্রছাত্রীদের স্কুলে আসার কোনও প্রয়োজন নেই। একই নোটিসে পরীক্ষার ফল পেছনো ও বার্ষিক উৎসব বাতিলের কথাও জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। তবে স্কুল কতদিন বন্ধ থাকবে তা আগামী সপ্তাহে জানানো হতে পারে। এই প্রথম কলকাতার কোনও স্কুল করোনাভাইরাসের ভয়ে বন্ধ করে দেওয়া হল। এ দিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘খেলরত্ন’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে জনগণকে ফের সতর্ক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।