5 Big Moments Of Bengal Politics In 2020: ফিরে দেখা ২০২০! ছত্রধর মাহাতোর তৃণমূলে যোগ থেকে বীরসা মুন্ডার মূর্তিতে মাল্যদান নিয়ে বিতর্কে অমিত শাহ

২০২০, রাজনৈতিক দিক থেকে বেশ স্মরণীয় একটি বছর। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বাংলায় বিজেপি বেশ বড়সড় এক জায়গা দখল করে। বিজেপিকে দমাতে বদ্ধপরিকর হয় তৃণমূলও, প্রশান্ত কিশোরের হাত ধরে বঙ্গে একের পর এক মাস্টারস্ট্রোক মমতা ব্যানার্জির। ছত্রধর মাহাতো (Chatradhar Mahato) থেকে বিমল গুরুংয়ের দলে যোগ। একের পর এক হাইভোল্টেজ দলবদলে বিজেপিকে প্রখম থেকে একটু হলেও কোণঠাসা করছিল বিজেপি। জঙ্গলমহল হাতছাড়া হচ্ছিল তৃণমূলের (TMC)। সেখানে প্রাক্তন মাওবাদী নেতা ছত্রধর মাহাতোর সঙ্গে গাঁটছড়া বেঁধে জঙ্গলমহলরের মানুষকে নতুন স্বপ্ন দেখাতে শুরু করলেন মমতা ব্যানার্জি।

তৃণমূলে যোগ ছত্রধর মাহাতোর

১১ বছর পর জেল থেকে মুক্তি পান ছত্রধর মাহাতো, সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে জঙ্গলমহলের স্বপ্নপূরণের চেষ্টায় তৃণমূলে যোগ দেন মাওবাদীর প্রাক্তন নেতা। ২১-র বিধানসভা নির্বাচনে জঙ্গলমহলে বিজেপিকে ধরাশায়ী করতে মমতার ট্রাম্পকার্ড ছত্রধর মাহাতো।

তৃণমূলে যোগ বিমল গুরুংয়ের

তিন বছর টানা গা ঢাকা দিয়ে থাকার পর প্রকাশ্যে এসে এনডিএ ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার কথা জানান গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং। দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে তৃণমূলের দাপট কিছুটা আলগা, সেই ক্ষত মেরামতেই তৃণমূলের সঙ্গে জোট বেঁধে গুরুংয়ের লড়াইয়ের রাজনৈতিক চালের নেপথ্যে রয়েছেন পিকে। ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরে বিজেপিকে সমর্থন করেছিল বিমল গুরুংয়ের সংগঠন, আর এটিকে কাজে লাগিয়েই পাহাড়ে জয় নিশ্চিত করে বিজেপি।

জে পি নাড্ডার গাড়িতে হামলা

ডায়মন্ডহারবার যাওয়ার পথে জেপি নাড্ডার কনভয়ে হামলা, শিরাকোল মোড়ে গাড়ি লক্ষ্য করে ছোড়া হল ইট-পাথর। পাথরের আঘাতে এক বিজেপি কর্মীর মাথা ফেটেছে, একটি বাসের সামনের কাচ ভেঙে দেওয়া হয়েছে কৈলাস বিজয়বর্গীয়র। পরিকল্পিতা হামলা হয়েছে বলে অভিযোগ বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের।

বীরসা মুন্ডার মূর্তিতে মাল্যদান বিতর্কে অমিত শাহ

অমিত শাহের বাঁকুড়া সফরে ঘটে বিপত্তি! বাঁকুড়ার পুয়াবাগানে বীরসা মুণ্ডার মূর্তি ভেবে অজ্ঞাত পরিচয় আদিবাসী শিকারীর মূর্তিতে মাল্যদান করেন স্বরাষ্ট্রমন্ত্রী। ২০১৯ লোকসভা ভোটে আদিবাসীদের ঢালাও সমর্থন পেয়েছে গেরুয়া শিবির, বিধানসভা ভোটের আগে সেই ভোট ব্যাঙ্ককে আরও পোক্ত করতেই জঙ্গলমহলের বাঁকুড়া যান অমিত শাহ।

বিজেপিতে যোগ শুভেন্দু অধিকারীর

তৃণমূলের সঙ্গে ২২ বছরের সম্পর্ক ভেঙে বিজেপিতে শুভেন্দু অধিকারী। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মেদিনীপুরের সভায় বিজেপিতে যোগ দেন শুভেন্দু। শুভেন্দুর সঙ্গেই বিধায়ক-সাংসদ সহ ১০ জন হেভিওয়েট নেতা যোগ দেন বিজেপিতে।