55K Jobs Cut Due To AI: কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব! ৫৫ হাজার কর্মী ছাঁটাই করবে বিশ্বখ্যাত এই সংস্থা
Photo Credits: FB

লন্ডন: কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial intelligence) প্রভাব পড়তে আরম্ভ করছে বিশ্বের বিভিন্ন কোম্পানির কর্মচারীদের মধ্যে। এর ফলে ইতিমধ্যেই অনেকে চাকরিও খুইয়েছেন। এবার জানা গেল, ব্রিটেনের (UK) বিখ্যাত টেলিকম জায়ান্ট (Telecom Giant) বিটি গ্রুপ (BT Group) আগামী ২০৩০ সালের মধ্যে তাদের সংস্থার ৪০ হাজার থেকে ৫৫ হাজারের মতো কর্মীকে ছাঁটাই (Lay off) করবে। আর তাঁদের জন্য নির্ধারিত কাজ করানো হবে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে।

বর্তমানে টেলিকম দুনিয়ার বিখ্যাত এই কোম্পানিতে প্রায় ১ লক্ষ ৩০ হাজার কর্মচারী কাজ করেন। তবে সংস্থাটির কর্তৃপক্ষের পরিকল্পনা রয়েছে ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা ৯৫ হাজার থেকে ৭৫ হাজারে নামিয়ে আনা।

তার মানে হল, পাঁচ থেকে সাত বছরের মধ্যে তারা ৫৫ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। অর্থাৎ এখানকার কর্মীদের মধ্যে ৪০ শতাংশকে ছাঁটাই করবে তাঁরা।

এপ্রসঙ্গে চিফ এগজিকিউটিভ ফিলিপ জনসেন জানান, অ্যাডভান্সড কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানির টেকনোলজিক্যাল টান্সফর্মেশন প্ল্যানের একটি গুরুত্বপূর্ণ অংশ। আরও পড়ুন: Instagram Down: আবারও ইনস্টাগ্রাম বিভ্রাট, দেখা যাচ্ছে না স্টোরি, শেয়ার করা যাচ্ছে না পোস্ট