Top US cyber security diplomat twiter hack: মার্কিন কুটনীতিবিদের টুইটার হ্যাক
Twitter Layoff Photo Credit: Twitter@ndtv

মার্কিন উচ্চপদস্থ কুটনীতিবিদের টুইটার হ্যাকের অভিযোগ । তিনি আর যে কেউ নন,  যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটির অন্যতম উচ্চপদস্থ কর্তা নেট ফিক। টুইটে তিনি জানিয়েছেন 'আমার টুইটার অ্য়াকাউন্ট হ্য়াক হয়েছে, আমি ক্ষতির আশাঙ্কা করছি'

তবে অ্য়াকাউন্ট হ্য়াক হলেও কে বা কারা এই হ্য়াকিংয়ের পেছনে যুক্ত তা এখনও জানা যায়নি। সিএনএন রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি জুন মাসে জো বাইডেন নেট ফিককে সাইবার স্পেস এবং ডিজিটাল পলিসির প্রধান হিসেবে নিয়োগ করার কথা জানিয়েছিলেন। নতুন এই সংস্থার প্রধান কাজ সমস্ত ডিজিটাল ইস্য়গুলিকে আবশ্য়িকভাবে আমেরিকার বৈদেশিক নীতির মধ্য়ে নিয়ে আসা। ফিক এর আগে একজন মেরিন অফিসার হিসেবে এবং একটি সংস্থায় সাইবার সিকিউরিটি এক্সপার্ট হিসেবেও কাজ করেছেন।

চলতি সপ্তাহেই  সাইবার সহযোগীতার বিষয়ে কথা বলতে দক্ষিন কোরিযায় যাওয়ার কথা রযেছে নিকের। ইন্দো প্য়াসিফিক সেন্টার ফর স্ট্য়াটেজিক কমিউনিকেশনের মতে চিনের একটি দল সম্প্রতি 12 টি কোরিয়ান অ্য়াকাডেমিক ইন্সটিটিউশনে সাইবার হামলা চালিয়েছে। এমনকি দুর্ঘটনা ঘটার পর এখন পর্যন্ত তারা কোনভাবেই হামলার রেশ থেকে বেরোতে পারেনি।

জিয়াওকিয়িং নামের চিনের এই হ্য়াকিং গ্রুপটি কোরিয়া রিসার্চ ইন্সটিটিউট ফর কন্সট্রাকশন পলিসি, কোরিয়ান আর্কিওলজিক্য়াল সোসাইটি এবং কোরিয়ান অ্য়াকাডেমিক অফ বেসিক মেডিসিন এবং হেলথ্ সাইন্সেও হামলা চালায়। বিশ্ব জুড়ে সাইবার হামলার পরিমান ক্রমশই বেড়েই চলেছে। যা ক্রমশই মাথাব্য়থার কারন।