Popular Google Doodle Games: Google ডুডলের জনপ্রিয় গেম স্কোভিল এখন ইউজারের মুঠোয়, লংকাকে ঘায়েল করতে তৈরি আইসক্রিম
স্কোভিল (Photo Credits: Google)

এই সময় বিশ্বজুড়ে বেশিরভাগ মানুষই গৃহবন্দি। একভাবে বাড়িতে থাকতে থাকতে বিরক্ত হয়ে উঠেছে সবাই। কিন্তু বাইরে মহামারীর তাড়া, এই পরিস্থিতিতে সবাই চাইছে কোনও না কোনও কাজের মধ্যে নিজেকে ব্যস্ত রাখতে। তাহলেই এই একঘেয়েমি কিছুটা হলেও কাটবে। বিশ্বজুড়ে মহামারী করোনার বিরুদ্ধে চলছে মানুষের লড়াই। আক্রান্তের সংখ্যা কয়েক লক্ষ ছাড়িয়েছে। এই সময় মানুষের মনে স্বস্তি। এদিকে ইউজারদের দুর্দশার কথা চিন্তা করে সার্চ ইঞ্জিন গুগল তার পুরনো জনপ্রিয় গেমগুলিকে প্রতিদিন ফিরিয়ে আনছে। আজকের নিবেদন ডুডলের জনপ্রিয় গেম, স্কোভিল (play Scoville Game)। তাই বাড়িতে সুস্থও থাকুন মনের আনন্দে ডুডলের সঙ্গে স্কোভিল উপভোগ করুন। আজকের স্কোভিল গেমটি ডুডলের ২০১৬-র ফিচার।

মার্কিন রসায়নবিদ এবং পুরস্কারপ্রাপ্ত গবেষক, উইলবার স্কোভিল লংকা আসলে কতটা ঝাল, তারই স্ট্যান্ডার্ড আবিষ্কার করেন। সেই দিনটিকে মনে রেখেই ডুডল তৈরি করে জনপ্রিয় গেম স্কোভিল। যেখানে ইউজার ঝাঁঝালো লংকার গায়ে ছুঁড়বে আইসক্রিমের স্কুপ, দেখতে হবে কাত হয়ে পড়ে কে। লংকা, না কি আইসক্রিম। ২০১৬-তে স্কোভিলের ১৫১-তম জন্মদিনে তাঁকে স্মরণ করেই এই গেম ফিচারটি তৈরি করে। তবে আগেই প্রমাণিত হয়েছে যে লংকার ঝাল থেকে বাঁচতে হলে দুধের কোনও বিকল্প নেই। সে যাইহোক না কেন ডুডলের এই স্কোভিল গেম লকডাউন বাড়িতে থাকার একঘেয়েমিটা কাটাবে। আরও পড়ুন-Donald Trump: ‘চলতি বছরের শেষেই মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে করোনাভাইরাসের ভ্যাকসিন’ বললেন ডোনাল্ড ট্রাম্প

ডুডলের তরফে শিল্পী অলিভিয়া হুইন এই স্কোভিল গেমের ডিজাইন করেছেন। তাি বাড়িতে বসে মন খারাপ না করে একে একে লংকার গায়ে আইসক্রিম বর্ষণ শুরু করুন। দেখুন ঘায়েল কে হয়। গতমাস থেকেই গুগল ডুডল এই পুরনো খেলাগুলি একে একে ফিরিয়ে আনার কাজ শুরু করেছে। মূলত লকডাউনে ইউজারদের ব্যস্ত রাখতেই ডুডলের এই প্রচেষ্টা।