Donald Trump: ‘চলতি বছরের শেষেই মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে করোনাভাইরাসের ভ্যাকসিন’  বললেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ৪ মে: চলতি বছরের শেষেই করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে চলেছি। রবিবার সাংবাদিক সম্মেলনে চূড়ান্ত আত্মবিশ্বাসের সঙ্গে একথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ফক্স নিউজ ভার্চুয়াল টাউনহলে বক্তব্য রাখার সময় ট্রাম্প বলেন, “আমার মনে হয় বছরের শেষেই আমরা ভ্যাকসিন পেতে চলেছি। আমাদের খুব শিগগির ভ্যাকসিন দরকার।” জনহপকিন্স ইউনিভার্সিটির সাম্পরতিক তথ্য বলছে, মার্কিন মুলুকে মারণ ভাইরাসে আক্রান্ত ১১ লক্ষ ৫৭ হাজার ৬৮৭। ইতিমধ্যেই ৬৭ হাজার ৬৭৪ জনের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে ৩.৫ মিলিয়ন মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত। এই মুহূর্তে মারণ ভাইরাসের বলি ২ লক্ষ ৪৭ হাজার ৩০৬ জন। বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে সংক্রমণ।

ইতিমধ্যেই এই মারণ ভাইরাসকে কাবু করতে তার ওষুধ তৈরির প্রক্রিয়া শুরু করেছে ইউরোপীয়ান ইউনিয়ন। মহামারীর চিকিৎসার জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন তৈরিতে ৮ বিলিয়ন মার্কিন ডলার অর্থের বন্দোবস্ত হয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির জেনার ইনস্টিটিউটের তরফে ব্রিটেনে কোভিড-১৯ এর পোটেনশিয়াল ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। এদিকে ইউরোপের অন্যান্য গবেষকরাও এই মারণ রোগকে প্রতিহত করতে ভ্যাকসিন তৈরির কাজ চালাচ্ছে জোরকদমে। আরও পড়ুন- Donald Trump On Kim Jung-un: 'কিম ফিরে এসেছে ও সুস্থ রয়েছে দেখে আনন্দিত হলাম', টুইট আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

অন্যদিকে ওয়াশিংটন পোস্টের তথ্য বলছে, মার্কিন মলুকের বিবিধ গবেষণাগারে অন্তত ১১৫টি ভ্যাকসিন প্রোজেক্ট এই মুহূর্তে চলছে। সবারই লক্ষ্য নভেল করোনাভাইরাস প্রতিরোধকারী ওষুধ তৈরিতে সফল হওয়া। এপ্রিলের শেষে স্পুটনিকের রিপোর্টে বলা হয়েছে, জাতিপুঞ্জের সেক্রেটারি জেনারেল অ্যান্তনিও গুতেরস বলেছেন, এই ভ্যাকসিন তৈরি হয়ে গেলে তা যেন বিশ্বের প্রতিটি মানুষের জন্য উপলব্ধ হয়।