Indian App 'Safecity': যৌন হিংসা রুখতে নয়া অ্যাপ 'সেফসিটি', ওয়ার্ল্ড জাস্টিস চ্যালেঞ্জ জিতে নিলেন মুম্বইকন্যা
Indian app 'Safecity'. Credits: Facebook/ Safecity

নতুন দিল্লি, ৭ জুন: যৌন নির্যাতন ও লিঙ্গভিত্তিক সহিংসতা মোকাবিলাকারী অ্যাপ তৈরি করে ফেললেন মুম্বইয়ের এলসা মেরি ডি'সিলভা। এবং এই কাজের জন্য তিনি জিতে নিয়েছেন ওয়ার্ল্ড  জাস্টিস চ্যালেঞ্জ (World Justice Challenge)। এই ওয়ার্ল্ড জাস্টিস চ্যালেঞ্জ হল একটি বিশ্বমানের প্রতিযোগিতা যা আইনের শাসনকে রক্ষার জন্য তৈরি হওয়া নীতি, প্রকল্প ও কাজকে খুঁজে বের করে , স্বীকৃতির জন্য প্রচার শুরু করে।

এবারের ওয়ার্ল্ড জাস্টিস প্রতিযোগিতায় ১১৮টি দেশ থেকে মোট ৩০৫ জন আবেদনকারী যোগ দিয়েছিলেন। তাঁদের মধ্যে চূড়ান্ত স্তরে যান ৩০ জন। এই ৩০ জন ফাইনালিস্টকে তাঁদের যুগান্তকারী কাজ বিশ্বের মাঝে প্রদর্শনের জন্য ওয়াশিংটন ডিসির ওয়ার্ল্ড জাস্টিস চ্যালেঞ্জ আহ্বান জানায়।  এখানেই নিজেকে প্রমাণ করলেন রেড ডট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা  ডি'সিলভা। তিনি যৌন ও লিঙ্গভিত্তিক হিংসার ক্রাউড ম্যাপ তৈরি করলেন।  লিঙ্গবৈষম্য়ের বিরোধিতা করে সমানাধিকারের যে পথ তিনি দেখিয়েছন, তারজন্যই ডি'সিলভাকে পুরস্কৃত করল  ওয়ার্ল্ড জাস্টিস চ্যালেঞ্জ। আরও পড়ুন-Nupur Sharma's Prophet Muhammed Remark Row: পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে প্রাণনাশের হুমকি, নুপুর শর্মার নিরাপত্তার বন্দোবস্ত করল দিল্লি পুলিশ

দিল্লির নির্ভয়া কাণ্ডের পর মহিলাদের নিরাপত্তার কথা চিন্তা করেই এই সেফসিটি অ্যাপটি (Indian App 'Safecity')  তৈরি করে ফেলেন এলসা মেরি ডি'সিলভা। আর এই সেফসিটি অ্যাপের জন্য তিনি ২০ হাজার মার্কিন ডলার পুরস্কার হিসেবে পাচ্ছেন। নেদারল্যান্ডের হেগ শহরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।