Pinaka Missile System: পিনাকা মিসাইল সিস্টেমের সফল পরীক্ষা করল ডিআরডিও
পিনাকা মিসাইল সিস্টেম (Photo Credits: ANI)

চাঁদিপুর, ২০ ডিসেম্বর: আরও শক্তিশালী হল ভারতীয় সেনা। শুক্রবার সকাল ১১টার সময় ওড়িশার উপকূল থেকে পিনাকা মিসাইল সিস্টেমের (Pinaka Missile System ) সফল পরীক্ষা হয়। এই মিসাইল সিস্টেম তৈরি করেছে ডিআরডিও (DRDO)। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্র ৯০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাত হানতে সক্ষম পিনাকা মিসাইল সিস্টেম। পিনাকার রকেট সিস্টেম এতটাই উন্নত যে ৬০ সেকেন্ডের কম সময়ে একসঙ্গে ১২টি রকেট শত্রুপক্ষের প্রাচীর ভেঙে দিতে সক্ষম। ভারতীয় সেনাবাহিনীর জন্য এই মিসাইল বানিয়েছে ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অরগাইনজেশন (DRDO)।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, আজকের পরীক্ষার উদ্দেশ্য ছিল স্বল্প পাল্লার মিসাইলের পরীক্ষা করা। দুটি পিনাকা মিসাইল ৬০ সেকেন্ডের ব্যবধান সহ সালভো মোডে উৎক্ষেপণ করা হয়েছিল। দুটিই ২০ কিমি দূরে অবস্থিত একটি লক্ষ্য আঘাত হানার জন্য নিক্ষেপ করা হয়েছি। এবং দুটিই নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত হানে। আরও পড়ুন: Brahmos: ব্রহ্মোস সুপারসোনিক ক্রুজ মিসাইলের উৎক্ষেপণ সফল, জানাল ভারত সরকার

টেলিমেট্রি, র‍্যাডার এবং ইলেক্ট্রো-অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম (EOTS) সহ একাধিক সিস্টেম ব্যবহার করে মিসাইল দুটিকে অনুসরণ করা হয়েছিল। গতকালই প্রথম ট্রায়াল হয়। যার মধ্যে একটি ক্ষেপণাস্ত্র ৭৫ কিলোমিটার দূরে থাকা লক্ষ্যবস্তুতে গিয়ে আঘাত করে।