Digital Personal Data Protection Bill 2023: লোকসভায় ডিজিটাল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলের বিরোধিতা তৃণমূল ও কংগ্রেস-সহ বিরোধী সাংসদদের
Photo Credits: ANI

নয়াদিল্লি: বৃহস্পতিবার লোকসভায় (Lok Sabha) ডিজিটাল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল (Digital Personal Data Protection Bill, 2023) পেশ করেন কেন্দ্রীয় কমিউনিকেশন, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Union Communications, Electronics and Information Technology Minister Ashwini Vaishnaw)।

তিনি লোকসভায় বিলটি পেশ করার পরেই এর তীব্র বিরোধিতা করেন তৃণমূল সাংসদ সৌগত রায় (TMC MP Saugata Roy), কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি (Congress MP Manish Tewari) ও মিম সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি (AIMIM MP Asaduddin Owaisi)। তাঁরা অভিযোগ করেন, এই বিলটি সংবিধানে বর্ণিত ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার অধিকারের মৌলিক ধারণাকে লঙ্ঘন করছে। বিলটিকে স্ক্রুটিনির জন্য স্ট্যান্ডিং কমিটিতে পাঠানোর দাবিও জানান তাঁরা। বলেন, গত বছর তথ্য সুরক্ষার উপর একটি বিল তুলে নিয়েছে সরকার আর নতুন বিলটি আরও খতিয়ে দেখা দরকার।

কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী এই বিলের তীব্র বিরোধিতা করে বলেন, "আমি এই বিলের বিরোধিতা করছি। এই বিলের সাহায্যে সরকার তথ্যের অধিকার আইন (Right to Information Act) এবং গোপনীয়তার অধিকারকে (Right to Privacy) পদদলিত (trample) করতে চলেছে। তাই, আমরা সরকারের এই ধরনের অশুভ উদ্দেশ্যের তীব্র বিরোধিতা করছি। এই বিলটি স্ট্যান্ডিং কমিটি (standing committee) বা অন্য কোনও ফোরামে আলোচনার (discussion) জন্য পাঠানো হোক।" আরও পড়ুন: Manipur Violence: ফের উত্তেজনা মণিপুরে, বিষ্ণুপুরে সংঘর্ষের খবর

বিরোধীদের বিক্ষোভের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, এটা অর্থ বিল (money bill) নয়। বিরোধীরা যে সমস্ত বিষয়ের উল্লেখ করছেন সেগুলির উত্তর বিলটি নিয়ে আলোচনার সময় দেওয়া হবে।