ONDC Game Changer: সুইগি, জোমাটোকে টেক্কা দিতে হাজির ওনডিসি
Swiggy, Zomato Down

ONDC Game Changer: অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম বললেই সুইগি, জোমাটোর কথাই মনে আসে। কিন্তু এবার সুইগি (Swiggy), জোমাটো (Zomato)-র মত অনলাইন ফুড ডেলিভারি সংস্থাকে চ্যালেঞ্জ জানাতে হাজির দ্য ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ONDC)। অনলাইন ফুড ডেলিভারিতে একচেটিয়া দখলদারি রুখতে ময়দানে নেমেছে ওএনডিসি। অল্প দামে চটজলদি ভাল মানের খারাপ গ্রাহকদের কাছে তুলে ধরতে উদ্যোগী হয়েছে ONDC।

গত বছর সেপ্টেম্বরে লঞ্চ করে ONDC ই কমার্স ল্যান্ডস্কেপ। ওনডিসি কিন্তু একটি অ্যাপ নয়। তাদের পার্টনার অ্য়াপের মাধ্যমেও অর্ডার করা হয়। অনেকগুলো অ্যাপের মধ্যে থেকে ইউজারদের বেছে নেওয়া সুযোগ দেয় ওএনডিসি। ইউপিআইয়ের মাধ্যমে পেমেন্ট করা যায় এই অ্যাপে। আরও পড়ুন-SBI এখন হাতের মুঠোয়, পেনশন স্লিপ থেকে ব্যাঙ্কের যাবতীয় ফর্ম অনায়াসে মিলবে ঘরে বসেই

ওএনডিসি-র মাধ্য়মে কীভাবে খাবার অর্ডার দেবেন

ওএনডিসি-র মাধ্যমে খাবার অর্ডার করতে হলে তাদের পার্টনার অ্যাপের ব্যবহার করতে হবে। পেটিএম অথবা ম্য়াজিকপিনের মত অ্যাপগুলো হল ওএনডিসির পার্টনার অ্যাপ। ওএনডিসি অ্য়াপের মাধ্যমে খাবার অর্ডার করা যায় মাইস্টোর অ্যাপ, পিনকোড অ্যাপ, স্পাইস মানি অ্যাপ, মিসো অ্যাপ, ক্রাফ্টভিলা এবং পিনকোড অ্য়াপ। দিল্লি, বেঙ্গালুরু সহ দেশের বেশ কিছু শহরে মিলছে ওএনডিসি-র এই পরিষেবা। আগামী দিনে আরও বেশ কিছু জায়গায় মিলবে এটি।

কোথায় সুবিধা

সুইগি, জোমাটোর থেকে ওএনডিসি-র সুবিধা হল এটিতে অনেক বেশী সাশ্রয়ী। সুইগি, জোমাটো যেখানে রেস্তোরাঁগুলির কাছে ২৫ থেকে ৩০ শতাংশ কমিশন নেয়, সেখানে ওএনডিসি নেয় মাত্র ২ থেকে ৪ শতাংশ। ফলে তাতে সুবিধা সবরাই।

ছাড় ও কুপন কোড

ওএনডিসি-র প্রোমোশনের সুবিধা নিলে প্রোমো কোড ব্যবহার করুন। ONDC50 নামের প্রোমোকোডটি ব্যবহার করলে ৫০ টাকা ছাড় পাওয়া যাবে।