TikTok Rejects Microsoft: আমেরিকায় বাণিজ্যিক সঙ্গী হিসেবে মাইক্রোসফটকে বাতিল টিকটকের, প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে ওরাক্যাল
টিকটক (Photo Credits: Pexels)

ওয়াশিংটন, ১৪ সেপ্টেম্বর: তথ্য হাতানোর অভিযোগে আগেই ট্রাম্প প্রশাসনের উপরে চটেছিল চিনা ভিডিও শেয়ারিং অ্যাপ সংস্থা টিকটক। মার্কিন মুলুকে টিকে থাকতে হলে টিকটকের (TikTok) শেয়ার আমেরিকার কোনও টেক সংস্থাকে বেচে দিতে হবে। সেজন্য বাইট ড্যান্সকে ৯০ দিনের সময়সীমা দিয়েছিলেন মার্কিন প্রসিডেনট ডোনাল্ড ট্রাম্প। সময়সীমা পেরনোর দেখা গেল টিকটক কেনার দৌড় থেকে ছিটকে গিয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট। কেননা মাইক্রোসফটের দেওয়া অফার বাইট ড্যান্সের পছন্দ হয়নি। তাই পত্রপাঠ মাইক্রোসফটকে বাতিল করে দিয়েছেওই চিনা সংস্থা। শোনা যাচ্ছে, মাইক্রোসফট প্রতিযোগিতা থেকে ছিটকে যেতেই মার্কিন মুলুকে টিকটকের বিশ্বাসভাজন সঙ্গী হিসেবে কথাবার্তা শুরু করেছে ওরাক্যল। তবে আদৌ আমেরিকায় ওরাক্যল টিকটকের বাণিজ্যিক সঙ্গী হচ্ছে কি না তানিয়ে এখনও পর্যন্ত কোনও খবর নেই।

বলা বাহুল্য ওরাক্যলও এই সম্পর্কিত বার্তালাপ কতটা এগিয়েছে তানিয়ে মুখে কুলুপ এঁটেছে। এই প্রসঙ্গে এক বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, “রবিবার রাতে বাইট ড্যান্স আমাদের জানিয়েছে যে মার্কিন মুলুকে টিকটকের অপারেশন মাইক্রোসফটের কাছে তারা বিক্রি করছে না। জাতীয় নিরাপত্তা সুরক্ষিত রাখার প্রসঙ্গে টিকটক ইউজারদের জন্য আমাদের প্রস্তাব ভাল ছিল, এ বিষয়ে আমরা আত্মবিশ্বাসী। সেকারণেই নিরাপত্তা, গোপনীয়তা, অনলাইন সেফটি উচ্চমান সম্পন্ন পরিষেবা নিশ্চিত করতে কিছু তাৎপর্যপূর্ণ পরিবর্তনের প্রয়োজন ছিল। আমাদের আগস্ট বিবৃতিতেই এই বিষয়ে স্পষ্ট করা হয়েছিল। মূলত গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে এই পরিষেবা কীভাবে কাজ করে তা দেখার দরকার ছিল।” সংবাদ সংস্থা এপি-র সূত্র বলছে, টিকটক মাইক্রোসফটের অফার বাতিল করতেই এই জনপ্রিয় ভিডিও অ্যাপকে কিনে নিতে ওরাক্যালকেই পছন্দ করল বাইট ড্যান্স। আরও পড়ুন-Coronavirus Was Made In Lab: উহানে নয় নভেল করোনাভাইরাসের উৎপত্তি চিনের ল্যাবরেটরিতে, প্রকাশ্যে বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ?

মার্কিন মুলুকে টিকটক বিক্রির জন্য বাইট ড্যান্সকে ১৫ সেপ্টেম্বরের সময়সীমা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।১২ নভেম্বরের মযে চূড়ান্ত হবে সবকিছু। এমনকী মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক ব্যানের হুমকিও দেন তিনি। মার্কিন ইউজারদের যেসব তথ্য টিকটকের ঘরে জমা পড়েছে, তা নষ্ট করে ফেলতে হবে বাইট ড্যান্সকে। সব তথ্য নষ্ট করা হয়ে গেলে মার্কিন মুলুকের ফরেন ইনভেস্টমেন্ট কমিটিতে তা জানাতে হবে। যাইহোক এসব করাণে আগেই ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা ঠুকেছে বাইট ড্যান্স।