Chandrayan 2: সফলভাবে আলাদা ল্যান্ডার- অরবিটার , চাঁদের আরও কাছে বিক্রম
বিক্রম (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ৩ সেপ্টেম্বর: ISRO Completes De-Oribital Operation of Moon Lander Vikram: চাঁদের আরও কাছাকাছি পৌঁছে দুটি ভাগে ভাগ হয়ে গেল চন্দ্রযান ২। ল্যান্ডের বিক্রম (Lander Vikram) ও অরবিটার দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। রোভার প্রজ্ঞানকে নিয়ে যা শুক্রবার গভীর রাতে চাঁদে নামবে। সামনের দু' দিনে তাঁকে চাঁদের কক্ষপথের আরো কাছে নিয়ে যাওয়া হবে। এখনো অব্দি সমস্ত কিছু ঠিক ভাবেই চলছে।

সেপ্টেম্বর ৭ দক্ষিণ মেরুতে নামবে বিক্রম। কিন্তু এখনো অব্দি জায়গা স্থির হয়নি কোথায় নামবে। আগে জায়গা ভালো কর পরিদশন করবে বিক্রম। তারপর সেই জায়গার ছবি পাঠাবে। যথাযথ স্থান খুঁজে পেলে সেখানেই হবে অবতরণ বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। গোটা অভিযানের সবচেয়ে মূল কাজটি করছে অরবিটার। যা সে সফল ভাবে করে ফেলেছে। সব ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রাযান ২। আরও পড়ুন, রানু মন্ডলের গানের প্রতিক্রিয়ায় লতা মঙ্গেশকরের উপদেশ, আসল গায়িকা হয়ে উঠুন

প্রসঙ্গত, অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা (Andhra Pradesh Sriharikota) থেকে দুপুর ২.৪৩ মিনিটে সফল উত্ৎক্ষেপণ হয় 'চন্দ্রযান ২'। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ হয়েছে প্রায় ১,০০০ কোটি টাকা। চন্দ্রযান-টু উৎক্ষেপণের মূল উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর রহস্যের সন্ধান করা। জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এই দক্ষিণাংশেই মিলতে পারে জল ও জীবাশ্মের সন্ধান।