Google Year in Search 2023 in India: গুগলে খোঁজ খোঁজ রবে 'চন্দ্রযান-৩' শীর্ষে, গুগল সার্চে সেরা দশে মণিপুরও
Sand Sculpture of Chandrayaan-3 Photo Credit- Twitter@ANI

চলতি বছর ভারতে গুগল সার্চে খবর খোঁজায় সবার আগে জায়গা করে নিল চন্দ্রযান-৩। চাঁদের দক্ষিণ মেরুতে বিশ্বের প্রথম দেশ হিসেবে যান পাঠিয়ে ইতিহাস গড়ে ভারত। আর ইতিহাস গড়া 'চন্দ্রযান-৩' এবার ভারতে গুগল সার্চে সবার আগে থাকল। দুনিয়ার জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন প্রতি বছর শেষের দিকে তালিকা দিয়ে ঘোষণা করে কোন দেশে কত মানুষ তাদের সার্চ বারে কী খুঁজেছেন। তার ভিত্তিতেই এই তালিকা তৈরি হয়। প্রতি মিনিটে ভারতে গুগল সার্চে কয়েক লক্ষাধিক সার্চ করেন ভারতীয়রা। সেইসবগুলোই এক জায়গায় এনে প্রথম দশ তালিকা তৈরি হয়। এবার সেই তালিকায় ২০২৩ সালে গুগল সার্চে সবার আগে 'চন্দ্রযান-৩'।

ভারতে গুগল নিউজ সার্চে দু'নম্বরে থাকল দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটকের বিধানসভা নির্বাচনের ফলাফল। ব্যাপক প্রচারের পর কর্ণাটকে কংগ্রেসে বড় ব্যবধানে হেরে ক্ষমতা হাতছাড়া হয়েছিল বিজেপি-র। কর্ণাটক নির্বাচনকে কেন্দ্র করে ভারতীয়দের মধ্যে ঠিক কতটা উতসাহ তৈরি হয়েছিল তা এই পরিসংখ্যানে ধরা পড়ল। আরও পড়ুন-জম্মু কাশ্মীরকে ফেরাতে হবে রাজ্যের মর্যাদা, ৩৭০ অবৈধ নয়, জানাল সুপ্রিম কোর্ট

এ তালিকায় প্রথমে তিনে জায়গা করে নেয় ইজরায়েলের খবর। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর পাল্টা প্য়ালেস্টাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে আক্রমণ করছে ইজরায়েল। ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ভারতীয়দের উতসাহ ঠিক কতটা এই তালিকায় উঠে এল। অভিনেতা-পরিচালক সতীশ কৌশক ভারতে গুগল সার্চে চার নম্বরে জায়গা করে নেন। তাঁর মৃত্যুটা ঠিক কতটা ভারতীয়দের শোকাহত তার একটা বড় প্রমাণ এটি। এই বছরের বাজেট জায়গা পেয়েছে পাঁচ নম্বরে।

গুগল সার্চে ভারতে ছ নম্বরে আছে তুরস্কের ভয়াবহ ভূমিকম্প। সিরিয়া ও তুরস্কের ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশী মানুষ মানুষ মারা গিয়েছিলেন। জখম হন ২ লক্ষাধিক মানুষ। ক্ষতিগ্রস্থ হয় ২ বিলিয়ন ডলারের সম্পত্তি, বাড়ি। গুগল সার্চে জনপ্রিয়তায় সেরা দশের তালিয়া ৯ নম্বরে আছে মণিপুর। উত্তর পূর্ব ভারতের রাজ্যে মণিপুরের হিংসাকে টিভি মিডিয়ার একাংশ এড়িয়ে গেলেও ডিজিটাল ইন্ডিয়ার নজর যে সে দিকে ছিল তা গুগল সার্চের পরিসংখ্যানে সাফ ধরা পড়ল। তালিকায় আছে উত্তর প্রদেশে পুলিশে হেফাজতে থাকা অবস্থায় গ্যাংস্টার আতিক আহমেদের আততায়ীদের হাতে গুলি খেয়ে মৃত্যুও। ওডিশার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার সঙ্গে সেরা দশে জায়গা পেয়েছে।

২০২৩ গুগল নিউজ সার্চে সেরা দশ--

১) চন্দ্রযান-৩, ২) কর্ণাটক বিধানসভার ফল, ৩) ইজরায়েলের খবর, ৪) সতীশ কৌশিক, ৫) বাজেট-২০২৩, ৬) তুরস্কের ভূমিকম্প, ৭) আতিক আহমেদ, 8) ম্যাথু পেরি, ৯) মণিপুর, ১০) ওডিশার ট্রেন দুর্ঘটনা।