Gaganyaan: করোনার কাঁটায় থমকে গেল ইসরোর 'গগনযান' যাত্রা
GSLV Mk III Rocket. (Photo Credits: IANS)

চেন্নাই, ১ জুলাই: পথের কাঁটা সেই করোনা মহামারী (Coronavirus Pandemic)। এবছরেও হচ্ছে না ইসরোর (ISRO) 'গগনযান' (Gaganyaan) যাত্রা। ভারতের প্রথম পরীক্ষামূলক GSLV Mk III পরীক্ষামূলক রকেট, যা পরে ভারতীয় মহাকাশযাত্রীদের (Indian Astronauts) নিয়ে মহাকাশে (Space) যাত্রা করার কথা ছিল। রকেটটির নকশা এবং তথ্যাদি যাচাইয়ের কাজও শেষ। শুধুমাত্র করোনা অতিমারী এবং লকডাউনের কারণে থমকে রয়েছে মহাকাশ যাত্রা।

ইসরোর চেয়ারম্যান কে.সিভান জানিয়েছেন,"দেশজুড়ে করোনা মহামারীর কারণে অনেক কম সংখ্যক মানুষ নিয়ে কাজ করতে হচ্ছে। অনেকেই আবার বাড়ি ফিরে গিয়েছেন। সবমিলিয়ে কাজের গতি স্তিমিত হয়ে পড়েছে।" চলতি বছরে কাজের গতি কম থাকলেও ব্রাজিলিয়ান স্যাটেলাইট অ্যামাজনিয়া-১ এবং আরও ১৮টি স্যাটেলাইট পাঠিয়েছে ইসরো।

আরও পড়ুন, ভারতে লঞ্চ হল ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া, আজ থেকে ব্যবহার করতে পারবেন প্রি-রেজিস্টার্ডরা

প্রথম দুটি মানবহীন রকেটের মধ্যে একটি ২০২১-র শেষেই আগে পরীক্ষামূলকভাবে পাঠানোর কথা ছিল। সমস্ত তথ্য সংগ্রহ করে আনার পর আরও একটি রকেট পাঠানো হতো। এরপরই ভারতীয় বিজ্ঞানীদের নিয়ে মহাকাশে উড়ে যেত প্রথম মানব রকেট। ইতিমধ্যে, মার্চ মাসে ৪ জন বিজ্ঞানী রাশিয়া থেকে প্রশিক্ষণও নিয়ে এসেছেন। আরও ভিন্নরকমের প্রশিক্ষণ এখনও চলছে।

গতবছর, ২০২০-র ৫ মার্চ মহাকাশে পাঠানোর কথা ছিল GISAT-1 স্যাটেলাইটটি। এই স্যাটেলাইটটি মহাকাশ থেকে পৃথিবীর অনেক বড় অংশের চিত্র আরও পরিষ্কারভাবে দেখা যেত। এর প্রযুক্তিগত সমস্যার জন্য ভেস্তে যায় GISAT-1 যাত্রা। থমকে যায় একটি বড় সাফল্যের যাত্রা। এরপরই উপস্থিত হয় করোনা মহামারী।

করোনা সংক্রমণের সংখ্যা  নিম্নমুখী হলেই  GSLV-F10 রকেটটি পরীক্ষামূলকভাবে পাঠানো হবে। শ্রীহরিকোটায় অপেক্ষায় আছে GSLV-F10। মহামারীর চোখ রাঙানি কমার অপেক্ষায় বিজ্ঞানীরা।