Flipkart UPI: অনলাইন লেনদেনে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে এবার বাজারে এল ফ্লিপকার্ট ইউপিআই, কীভাবে, কারা ব্যবহার করবেন জানুন বিস্তারিত
Flipkart (Photo Credit: Twitter)

Flipkart UPI:  অনলাইন পেমেন্টের যুগে শপিংমল থেকে পাড়ার চায়ের দোকান, মুদিখানা, মাছের বাজার সর্বত্রই ইউপিআই (UPI) দিয়ে অনায়াসে টাকার লেনদেন হচ্ছে। ই-কমার্স সংস্থাগুলোও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে অনলাইন পেমেন্ট গ্রহণ করে থাকে। তবে এবার ভারতের অন্যতম জনপ্রিয় ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট (Flipkart) নিজস্ব ইউপিআই চালু করেছে। অর্থ লেনদেনের ক্ষেত্রে ফ্লিপকার্টের নিজস্ব এই পরিষেবাটির নাম Flipkart UPI। জানা যাচ্ছে, অ্যাক্সিস ব্যাঙ্কের (Axis Bank) সহযোগিতায় নিজস্ব ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পরিষেবা করেছে ফ্লিপকার্ট। ফ্লিপকার্টের আগেই এই পদক্ষেপ গ্রহণ করেছে অ্যামাজন (Amazon)

থার্ড পার্টি অ্যাপের উপর নির্ভরতা কমাতে এবং নিজের গ্রাহকদের ঝঞ্ঝাটমুক্ত পরিষেবা দিতেই একে একে ই-কমার্স সংস্থাগুলো নিজস্ব ইউপিআই (UPI) লঞ্চ করছে। ফ্লিপকার্ট পেমেন্টস গ্রুপের এক সিনিয়র আধিকর্তা এই প্রসঙ্গে বিবৃতি প্রকাশ করে জানান, 'গ্রাহকদের সর্বোত্তম শ্রেণীর বাণিজ্য অভিজ্ঞতা প্রদান করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তাই গ্রাহকদের নিরাপদ এবং সুবিধাজনক অর্থপ্রদানের জন্যে ফ্লিপকার্ট UPI পরিষেবা চালু হয়েছে'।

Flipkart UPI সম্পর্কে আপনার যা জানা দরকার:

১) অনলাইন এবং অফলাইন উভয় পেমেন্টের জন্যই Flipkart UPI ব্যবহার করা যাবে। তবে প্রাথমিকভাবে শুধুমাত্র অ্যান্ডয়েড (Android) ব্যবহারকারীরা এই পরিষেবা গ্রহণ করতে পারবেন ।

২) পরিষেবাটি ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের প্রথমে নিজের অ্যান্ডয়েড ফোনের ফ্লিপকার্ট অ্যাপটিতে একটি ইউপিআই আইডি (UPI ID) তৈরি করতে হবে। এরপর যেকোনোরকম বিল পরিশোধ থেকে শুরু করে লেনদেন করুণ অনায়াসে।

৩) Flipkart UPI বাজারে আসার ফলে তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) UPI অ্যাপ যেমন Amazon Pay, Google Pay, Paytm এবং PhonePe-এর উপর নির্ভরতা কমাবে।

৪) ফ্লিপকার্ট আরও জানিয়েছে, বর্তমানে সংস্থার ৫০ কোটির বেশি রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছে। এবং ১৪ লাখের বেশি বিক্রেতা রয়েছে এখানে। কেবল ফেব্রুয়ারিতে ১৮.৩ কোটি টাকার মোট ১২১০ কোটি ইউপিআই লেনদেন হয়েছে। যা গত বছরের তুলনায় ৬১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে নিজস্ব ইউপিআই চালুর এই নয়া উদ্যোগ নিয়ে আশাবাদী ফ্লিপকার্ট (Flipkart)।