Amazon Layoffs: চাকরিহারা করছে মার্কিন সংস্থা, অ্যামাজন ইন্ডিয়াকে সমন কেন্দ্রের
Amazon (Photo Credit: File Photo)

দিল্লি, ২৩ নভেম্বর: জনপ্রিয় ই-কমার্স জায়েন্ট অ্যাম্যাজন (mazon) ইন্ডিয়াকে সমন পাঠাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের শ্রম মন্ত্রকের তরফে অ্যামাজন ইন্ডিয়াকে সমন পাঠানো হয়। সম্প্রতি অ্যামাজন যেভাবে জোর করে কর্মীদের চাকরি থেকে বরখাস্ত করছে, তার জেরেই মার্কিন সংস্থার ভারতের শাখাকে সমন পাঠানো হয়। শ্রম মন্ত্রকের ডেপুটি চিফ লেবার কমিশনারের সামনে সংস্থার আধিকারিকদের হাজিরা দেওয়া নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার যাতে বেঙ্গালুরুর অফিসে অ্যামাজন ইন্ডিয়ার পদস্থ আধিকারিকরা উপযুক্ত নথি সমতে হাজির হন, সে বিষয়ে জারি করা হয়েছে নির্দেশ। মঙ্গলবার এই নোটিশ জারি করা হয় কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে।

সম্প্রতি অ্যামাজনের এক কর্মী কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হন। মার্কিন ই কমার্স সংস্থা শ্রম আইন লঙ্ঘন করে কার্যত জোরপূর্বক কর্মীদের চাকরি হারা করছে বলে অভিযোগ জানানো হয়। এরপরই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: Google Layoff: ট্য়ুইটার, মেটা, অ্যামাজনের পর গুগল ছাঁটছে ১০ হাজার, তথ্য প্রযুক্তিতে আশঙ্কার মেঘ

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব স্পষ্ট জানান, মার্কিন সংস্থার বিরুদ্ধে তদন্ত হবে। ৩০ নভেম্বরের মধ্যে অ্যামাজন ইন্ডিয়া সংস্থার যে কর্মীদের ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয়, সে বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত হবে বলে কেন্দ্রের তরফে আশ্বাস দেওয়া হয়।