FIFA U20 WC 2023: আজ থেকে মেসির দেশে শুরু অনুর্ধ্ব ২০ ফিফা বিশ্বকাপ, সরাসরি কীভাবে কোথায় দেখবেন খেলা
FIFA Award 2022 Photo Credit: Twitter@FIFAWorldCup

বিশ্ব চ্যাম্পিয়নদের দেশে আজ থেকে শুরু যুব বিশ্বকাপ (FIFA Under 20 World Cup)। আজ, শনিবার থেকে লিওনেল মেসির দেশ আর্জেন্টিনায় শুরু হতে চলেছে অনুর্ধ্ব ২০ ফুটবল বিশ্বকাপ। এবার ফিফা যুব বিশ্বকাপে এবার ২৪টি দেশ অংশ নিচ্ছে। ৬টি গ্রুপে ৪টি দেশকে ভাগ করে শুরু হবে অনুর্ধ্ব ২০ বিশ্বকাপের প্রাথমিক রাউন্ডের খেলা।

গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দল সরাসরি প্রি কোয়ার্টার ফাইনালে উঠবে। শেষ হওয়া দল বিদায় নেবে। আর তৃতীয় স্থানাধিকারী দল প্লে অফে খেলবে। গ্রুপে তৃতীয় স্থানে থাকা দলগুলি থেকে চারটি দল প্রি কোয়ার্টারে খেলবে। বড়দের মত ছোটদেরও প্রি কোয়ার্টার থেকে বিশ্বকাপ নক আউট হয়ে যাবে। ফাইনাল ১১ জুন। যুব বিশ্বকাপের প্রথম দিনে নামছে আয়োজক দেশ আর্জেন্টিনা। আর্জেন্টিনার প্রথম ম্যাচের প্রতিপক্ষ উজবেকিস্তান। রবিবার ব্রাজিলের যুব দল তাদের প্রথম ম্যাচে খেলবে ইতালির বিরুদ্ধে। আরও পড়ুন-বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য তরতাজা থাকাতে কাউন্টির সুযোগ ফেরালেন অজি বোলার স্কট বোল্যান্ড

গতবার যুব বিশ্বকাপ জয়ী ইউক্রেন এবার খেলছে না। আয়োজক তথা ফেভারিট আর্জেন্টিনার গ্রুপে আছে এশিয়ার উজবেকিস্তান, ওশেয়ানিয়ার নিউ জিল্যান্ড ও মধ্য আমেরিকার দেশ গুয়েতামালা। অনুর্ধ্ব ২০ ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশীবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে আর্জেন্টিনার (৬ বার)। হট ফেভারিট তথা পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের গ্রুপ ডি--তে আছে ইতালি, নাইজেরিয়া ও ডোমেনিক রিপাবলিক। ফ্রান্সের গ্রুপের আছে দক্ষিণ কোরিয়া, গাম্বিয়া, হন্ডুরাস। আরও পড়ুন-

সিনিয়রদের পাশাপাশি ফিফার অনুর্ধ্ব ১৭ ও ২০ বয়সভিত্তিক আয়োজিত হয়। যেমন ভারতে ছেলেদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ২০১৭ সালে, আর মহিলাদের গত বছর।

ভারত ও বাংলাদেশ থেকে কীভাবে দেখা যাবে অনুর্ধ্ব ২০ বিশ্বকাপ

ভারত ও বাংলাদেশের কোনও টিভি চ্য়ানেল এই বিশ্বকাপের স্বত্ত্ব কেনেনি। একামত্র ফিফা প্লাস (FIFA+) অ্যাপের মাধ্যমে সরাসরি খেলা দেখতে পারবেন। বিনামূল্য়েই দেখতে পাবেন খেলা।

কোন গ্রুপে কারা

গ্রুপ এ- আর্জেন্টিনা, উজবেকিস্তান, নিউ জিল্যান্ড, গুয়াতেমালা।

গ্রুপ বি-আমেরিকা, ইকুয়েডর, ফিজি, স্লোভাকিয়া।

গ্রুপ সি- কলম্বিয়া, সেনেগাল, জাপান, ইজরায়েল।

গ্রুপ ডি- ব্রাজিল, ইতালি, নাইজেরিয়া, ডোমেনিকান রিপাবলিক।

গ্রুপ ই- ইংল্যান্ড, উরুগুয়ে, তিউনেসিয়া, ইরাক।

গ্রুপ এফ- ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, হন্ডুরাস, গাম্বিয়া।