Tokyo Olympics 2020: অজিদের কাছে সাত গোলে হারের মহালজ্জা ভারতীয় হকিতে
(Photo Credits: Getty Images)

টোকিও, ২৫ জুলাই: অলিম্পিক হকিতে মহালজ্জা। রবিবার পুলের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১-৭ গোলে হেরে মাথা হেঁটে ভারতীয় হকি দলের। ৪১ বছর পর হকিতে অলিম্পিক পদক জয়ের স্বপ্নে বড় ধাক্কা। এমন নয় যে ভারতীয় দলের পদক জয়ের স্বপ্ন শেষ, কিন্তু এত বড় মহালজ্জার হারে মানিসক ধাক্কা কাটিয়ে উঠতে পারবে কি না ভারতীয় দল সেটাই দেখার। গতকাল পুলের প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে মানসিকভাবে চাঙ্গা থেকেই আজ অজিদের বিরুদ্ধে নেমেছিল ভারতীয় দল। যে অস্ট্রেলিয়ায় সাম্প্রতিককালে ভারতকে সবচেয়ে বড় গাঁট হয়ে দাঁড়িয়েছে। সেই অজিরা আজ ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারেই ভারতকে চার গোল দিয়ে ফেলে। একটা সময় মনে হচ্ছিল, শ্রীজেশরা মনে হয় ডজনখানেক গোল হজম করতে পারেন। শেষ দুটি কোয়ার্টারে ভারত আরও তিনটি গোল হজম করে, তবে চার গোল খাওয়ার পর একটা সান্তনার গোল দেয় ভারতীয় দল।

অজিদের কাছে বড় ব্যবধানে হারায় গোলপার্থক্যের হিসেবেও অনেকটা পিছনে থাকলেন শ্রীজেশ-মনপ্রীতরা। মঙ্গলবার পুলের তৃতীয় ম্যাচে ভারত খেলবে স্পেনের বিরুদ্ধে। যে স্পেন আজ ৩-৪ গোলে হারে কিউইদের বিরুদ্ধে। এই পুলে ভারত, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, স্পেন ছাড়াও আছে গতবারের সোনাজয়ী আর্জেন্টিনা ও আয়োজক দেশ জাপান। জাপান দুটি ম্যাচেই হেরেছে। ভারত এখন এই পুল বা গ্রুপে চার নম্বরে আছে। দুটি গ্রুপ থেকে চারটি করে দল কোয়ার্টার ফাইনালে উঠবে। ভারতী পুরুষ হকি দলের আগামী তিনটি ম্যাচ স্পেন (মঙ্গলবার), আর্জেন্টিনা (বৃহস্পতিবার), ও জাপান (শুক্রবার)। এই তিনটি ম্যাটের মধ্যে দুটিতে জিততেই হবে ভারতীয় দলকে।

হকিতে গত ২৪ ঘণ্টা দেশের পক্ষে খুব খারাপ গেল। গতকাল মহিলাদের হকিতে নেদারল্যান্ডসের কাছে ১-৫ গোলে হারের পর আজ পুরুষদের হকিতে ৭ গোল হজম। দুটো দল মিলিয়ে হকিতে ভারত এক ডজন গোল হজম করল।